নিজস্ব প্রতিবেদক

  ১১ আগস্ট, ২০২০

ডিএনসিসির তৃতীয় পর্যায়ের চিরুনি অভিযান

৭৫ স্থাপনায় মিলল এডিসের লার্ভা

৬২ হাজার ৩০০ টাকা জরিমানা

এডিস মশা নিয়ন্ত্রণের মাধ্যমে নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) তৃতীয় পর্যায়ের চিরুনি অভিযান অব্যাহত রেখেছে। অভিযানের তৃতীয় দিনে গতকাল সোমবার ১৩ হাজার ৬৫৬টি স্থাপনা ও নির্মাণাধীন ভবন পরিদর্শন করে মোট ৭৫টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এ সময় ২৬টি মামলায় ৬২ হাজার ৩০০ টাকা জরিমানা আদায় করা হয়।

জানা যায়, তৃতীয় পর্যায়ের ১০ দিনব্যাপী বিশেষ পরিচ্ছন্নতা অভিযানের তৃতীয় দিনে গতকাল সকাল ১০টা থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৫৪টি ওয়ার্ডে একযোগে বিশেষ এই পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়েছে। ১৩ হাজার ৬৫৬টি বাড়ি, স্থাপনা, নির্মাণাধীন ভবন পরিদর্শন করে মোট ৭৫টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এ ছাড়া ৭ হাজার ৯৫৯টি স্থাপনায় এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া গেলে সেসব স্থানে কীটনাশক প্রয়োগ করা হয়েছে। এ সময় ২৬টি মামলায় ৬২ হাজার ৩০০ টাকা জরিমানা আদায় করা হয় এবং অন্যান্য বাড়ি ও স্থাপনার মালিককে সতর্ক করা হয়েছে।

উল্লিখিত সব সম্ভাব্য এডিস মশার প্রজন স্থলে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনাপূর্বক কীটনাশক ছেটানো হয়েছে এবং জনসাধারণকে এ বিষয়ে পরে সতর্ক থাকতে বলা হয়েছে।

তৃতীয় ধাপে চিরুনি অভিযান পরিচালনার লক্ষ্যে এবারও প্রতিটি ওয়ার্ডকে ১০টি সেক্টরে ভাগ করে প্রতিটি সেক্টরকে ১০টি সাবসেক্টরে ভাগ করা হয়েছে। প্রতিদিন প্রতিটি ওয়ার্ডের ১টি সেক্টরে অর্থাৎ ১০টি সাবসেক্টরে চিরুনি অভিযান পরিচালনা করা হচ্ছে। দীর্ঘমেয়াদি ও আধুনিক মশক নিধন ব্যবস্থাপনার অংশ হিসেবে বিগতবারের মতো এবারও এডিসের লার্ভাপ্রাপ্তির স্থানসমূহ এবং প্রজনন উপযোগী পরিবেশসমূহের তথ্য অ্যাপে সংরক্ষণ করে ডেটাবেইস তৈরি করা হচ্ছে।

তৃতীয় পর্যায়ের অভিযানের এই তিন দিনে মোট ৩৯ হাজার ৭৭৬টি স্থাপনা পরিদর্শন করে ২৪৪টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায় এবং তিন দিনে মোট ২ লাখ ৯৯ হাজার টাকা জরিমানা করা হয়। এডিস মশা নিয়ন্ত্রণের মাধ্যমে নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে ডিএনসিসির চিরুনি অভিযান আগামীকালও অব্যাহত থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close