reporterঅনলাইন ডেস্ক
  ১৯ ফেব্রুয়ারি, ২০২০

রাজধানীতে কলেরা টিকাদান কর্মসূচি শুরু

ঢাকা সিটি করপোরেশনের অন্তর্গত মোহাম্মদপুর, আদাবর, দারুস সালাম, কামরাঙ্গীরচর, হাজারীবাগ ও লালবাগ এলাকার ১৬টি ওয়ার্ডে আজ থেকে ২৫ ফেব্রুয়ারি কলেরা টিকাদান কর্মসূচি নেওয়া হয়েছে। গতকাল রাজধানীর স্বাস্থ্য অধিদফতরের সভাকক্ষে রোগ নিয়ন্ত্রণ শাখা, সিডিসির উদ্যোগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

কলেরা একটি প্রাচীন খাদ্য ও পানিবাহিত রোগ যার প্রাদুর্ভাব গঙ্গা বদ্বীপ থেকে শুরু করে ইউরোপ ও আমেরিকা পর্যন্ত বিস্তৃত। নিরাপদ পানি ও পয়োনিষ্কাশন ব্যবস্থার অপ্রতুলতা কলেরা রোগের প্রাদুর্ভাবের জন্য বিশেষভাবে দায়। কলেরা একটি ডায়রিয়াজাতীয় রোগ যা দেহে দ্রুত পানিশূন্যতার সৃষ্টি করে এবং সময়মতো চিকিৎসা না পেলে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে। প্রতি বছর পৃথিবীতে প্রায় ১৩ থেকে ৪০ লাখ মানুষ কলেরায় আক্রান্ত হয়। বাংলাদেশসহ আটটি উন্নয়নশীল দেশে বছরে প্রায় এক লাখেরও বেশি মানুষ কলেরায় আক্রান্ত হয়।

বিশ্বস্বাস্থ্য সংস্থার ২০৩০ সালের মধ্যে কলেরা নির্মূলের দিকনির্দেশনা অনুযায়ী স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখা বাংলাদেশের জন্য কলেরা কন্ট্রোল প্ল্যান ২০১৯ থেকে ২০৩০ গ্রহণ করে, যেখানে পানি ও পয়োনিষ্কাশন ব্যবস্থার উন্নয়নের। পাশাপাশি কলেরা টিকাদানকে প্রাধান্য দেওয়া হয়েছে। প্রাথমিক পদক্ষেপ হিসেবে বিশ্বস্বাস্থ্য সংস্থার গ্লোবাল টাস্কফোর্স অন কলেরা কন্ট্রোলের (জিটিএফসিসি) মাধ্যমে ইউনিসেফের সহায়তায় ২৪ লাখ মুখে খাওয়ার কলেরা টিকা সংগ্রহ করা হয়েছে, যা একমাস অন্তর অন্তর দুটি ডোজের মাধ্যমে এক বছর থেকে তদূর্ধ্ব বয়সিদের দেওয়া হবে। বাংলাদেশের সম্প্রসারিত টিকাদান কর্মসূচি এবং ঢাকা সিটি করপোরেশনের (উত্তর ও দক্ষিণ) সহায়তায় আইসিডিডিআরবি এই টিকাদান কার্যক্রম পরিচালনা করবে। দক্ষিণ কোরিয়ার ইউবায়োলজিক্স কোম্পানি লিমিটেডের তৈরি ইউভিকল প্লাস নামের মুখে খাওয়ার এই কলেরা টিকা বিশ্বস্বাস্থ্য সংস্থার অনুমোদনপ্রাপ্ত ও নিরাপদ। প্রাথমিক পর্যায়ে ঢাকার ছয়টি এলাকায় শুরু হলেও পর্যায়ক্রমে ঢাকার কলেরা প্রবণ অন্যান্য এলাকা এবং সারা বাংলাদেশের কলেরা প্রবণ এলাকাতেও এই টিকাদান কর্মসূচি চলবে। বিশ্বস্বাস্থ্য সংস্থার মাধ্যমে- দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স, গ্যাভি-এর আর্থিক সহায়তায় এই টিকাদান উদ্যোগ পরিচালিত হচ্ছে।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. অনিন্দ্য রহমান স্বাগত বক্তব্য দেন। স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার ডিরেক্টর এবং সিডিসির লাইন ডিরেক্টর প্রফেসর ডা. শাহনীলা ফেরদৌসী সংবাদ সম্মেলনে কলেরা টিকাদান কর্মসূচির উদ্দেশ্য নিয়ে বক্তব্য রাখেন। তিনি এই কর্মসূচি সফল করার জন্য সবার সহযোগিতা কামনা করেন। সংবাদ সম্মেলনে আরো বক্তব্য দেন আইসিডিডিআরবির সিনিয়র সায়েন্টিস্ট ড. ফেরদৌসী কাদরী। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close