চট্টগ্রাম ব্যুরো

  ২৩ অক্টোবর, ২০১৯

সিইপিজেডে কনটেইনারে তুলার বদলে বালু!

সিইপিজেডে (রফতানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল) একটি কনটেইনার খোলার পর দেখা গেল চীন থেকে আমদানি করা ৩০ লাখ টাকার বিশেষায়িত তুলার বদলে এসেছে ৯১৬ ব্যাগভর্তি ২০ টন বালু। কাস্টমস কর্মকর্তারা এটি মানি লন্ডারিং, চোরাচালান নাকি রফতানিকারক প্রতিষ্ঠানের ভুল, তা খতিয়ে দেখছে।

গতকাল মঙ্গলবার নগরীর ইপিজেড এলাকার বেসরকারি কিউএনএস ডিপোতে ৪০ ফুট লম্বা কনটেইনার খোলার পর বিষয়টি নিশ্চিত হন কাস্টম হাউসের কর্মকর্তারা। চট্টগ্রাম কাস্টম হাউসের উপকমিশনার মো. নুরউদ্দিন মিলন বিষয়টি নিশ্চিত করেছেন।

চট্টগ্রাম কাস্টম হাউসের সহকারী কমিশনার আতিকুর রহমান জানান, নগরীর জুবিলী রোডের মেসার্স সৈয়দ ট্রেডার্স নামে একটি প্রতিষ্ঠান চীন থেকে ৩০ লাখ টাকার বিশেষায়িত স্ট্যাপল ফাইবার বা তুলা আমদানির জন্য ঋণপত্র খুলেছিল। চালানটি খালাসের দায়িত্বে ছিল আগ্রাবাদ বাদামতলী এলাকার সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান এসজিএস কোম্পানি। গত ১৬ অক্টোবর চালানটির বিল অব এন্ট্রি (সি-১৬০৪১৫৫) দাখিল করা হয় কাস্টম হাউসে। চালানটির বিপরীতে ৫ শতাংশ হারে শুল্ক কর পরিশোধ করা হয় ১ লাখ ৫৭ হাজার টাকা।

আতিকুর রহমান বলেন, কনটেইনারটি বন্দর থেকে ডিপোতে নেওয়ার পর আমরা সংবাদ পাই, সেখানে ঘোষণাবহির্ভূত পণ্য আছে। এরপর সেই কনটেইনারের খালাস স্থগিত করা হয়। মঙ্গলবার কায়িক পরীক্ষা করে কনটেইনারে তুলার পরিবর্তে ৯১৬ বস্তা বালি পেয়েছি। আমদানির নামে বিপুল পরিমাণ টাকা বিদেশে পাচার হয়েছে বলে আমাদের ধারণা। এ ছাড়া জব্দ করা বালু রাসায়নিক পরীক্ষার জন্য পাঠানো হয়েছে বলে তিনি জানান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close