নিজস্ব প্রতিবেদক

  ০৬ সেপ্টেম্বর, ২০১৯

নবাবগঞ্জে অবৈধ অটোরিকশা স্ট্যান্ডে যত ভোগান্তি

পুরান ঢাকার নবাবগঞ্জে ব্যাটারিচালিত রিকশার স্ট্যান্ড গড়ে উঠেছে। প্রতিদিন কাক ডাকা ভোর থেকে রাত পর্যন্ত অবৈধ শতাধিক অটোরিকশা চলাচল করছে।

রাস্তার দুই পাশে ব্যাটারিচালিত রিকশাগুলো পার্কিং করে রাখায় পুরো রাস্তাজুড়ে প্রচন্ড যানজটের সৃষ্টি হচ্ছে। কয়েক দিন আগেও এই রিকশাগুলো বিজিবি গেট থেকে দক্ষিণমুখী নতুন পল্টন লাইন, ইরাকি কবরস্থান ও আজিমপুর বটতলা হয়ে যাতায়াত করত। বর্তমানে এ রাস্তায় ঢাকা ওয়াসার ড্রেনেজ সংস্কার কার্যক্রম চলায় সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। এ কারণে এখন বিজিবি গেটসংলগ্ন পশ্চিম দিকের দেয়াল ঘেঁষে নতুন পল্টন এলাকার যে সরু রাস্তাটি নবাবগঞ্জ সেকশনের দিকে গেছে, বর্তমানে সেগুলো এ রাস্তায় চলাচল শুরু করছে।

বিজিবি গেটের সামনে অবৈধ গাড়ির পার্কিংয়ের ফলে ও নতুন পল্টন লাইন এলাকার হাজার হাজার মানুষের যাতায়াতের জন্য বড় রাস্তাটি ওয়াসার ড্রেনেজ সংস্কার কাজের জন্য বন্ধ থাকায়, গোটা এলাকায় ভয়াবহ যানজটের সৃষ্টি হচ্ছে। দিনভর অবৈধ অটোরিকশা চলাচলের কারণে এলাকার বাসিন্দাদের বৈধ গাড়ি চলাচল বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।

বিজিবির অভ্যন্তরে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ এবং বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ স্কুল অ্যান্ড কলেজ নামে দুটি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। রাজধানীর বিভিন্ন এলাকা থেকে স্কুলে প্রতিদিন কয়েক হাজার শিক্ষার্থী বিজিবি তিন নম্বর গেট দিয়ে প্রবেশ করে। এছাড়া বিজিবি অভ্যন্তরে বিভিন্ন সভায় যোগ দিতে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ লোকজন নীলক্ষেত থেকে নিউমার্কেট হয়ে সোজা এ রাস্তায় যাতায়াত করে। অবৈধ রিকশা স্ট্যান্ডের কারণে ভিআইপিদেরও অনেক সময় যানজটে পড়ে বসে থাকতে হচ্ছে। স্থানীয় বাসিন্দাদের সঙ্গে আলাপকালে জানা গেছে, ক্ষমতাসীন দলের প্রভাবশালী নেতাদের মদদে এসব ব্যাটারিচালিত অবৈধ অটোরিকশা চলাচল করছে। নাম প্রকাশে অনিচ্ছুক নতুন পল্টন লাইন এলাকার একজন বাসিন্দা ক্ষোভ প্রকাশ করে বলেন, নিউমার্কেট ও লালবাগ থানা এলাকার নাকের ডগায় ব্যাটারিচালিত এসব অবৈধ অটোরিকশা নির্বিঘেœ চলাচল করছে। এসব গাড়ির চালক সিরিয়াল নিয়ে প্রতিদিন ঝগড়া করে এবং উচ্চস্বরে একে অপরকে খারাপ ভাষায় গালাগাল করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close