নিজস্ব প্রতিবেদক

  ০৪ সেপ্টেম্বর, ২০১৯

মশক নিধন অভিযান

দক্ষিণে জরিমানা ১০ হাজার উত্তরে ১ লাখ ২০ হাজার

বাড়ির সামনের পরিবেশ অপরিচ্ছন্ন থাকায় দুই ভবন মালিককে ১০ হাজার টাকা জরিমানা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। অন্যদিকে এডিস মশার লার্ভা পাওয়ায় উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন দুই ভবন মালিককে জরিমানা করা হয়েছে ১ লাখ ২০ হাজার টাকা। গতকাল মঙ্গলবার নিজেদের আলাদা অভিযানে এসব জরিমানা করে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন। এদিন ডিএসসিসির পাঁচটি ভ্রাম্যমাণ আদালত ১০০টি বাড়ি ও আটটি বেসরকারি বাণিজ্যিক ভবন পরিদর্শন করেন। এর মধ্যে দুজন বাড়ির মালিককে ১০ হাজার টাকা জরিমানা ধার্য ও আদায় করা হয়।

এছাড়া অঞ্চল-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ জাহিদ হাসান বকশিবাজার এলাকায় দুটি বাড়ির সামনে অপরিচ্ছন্ন পরিবেশ বিদ্যমান থাকায় ১০ হাজার টাকা জরিমানা আদায় করেন। তবে ভ্রাম্যমাণ আদালতের অন্য দলগুলো ডিএসসিসি আওতাধীন বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এডিস মশার লার্ভা পাননি। অন্যদিকে ৩৬টি ওয়ার্ডে একযোগে শুরু হওয়া চিরুনি অভিযান ও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত রেখেছে ডিএনসিসি। অভিযানের দশম দিনে ১১ হাজার ১৮২টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে ৯০টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া যায়। লার্ভা পাওয়া এসব বাড়ি ও স্থাপনায় ‘এ বাড়ি/স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া যায়’ লেখা স্টিকার লাগানো হয়। এছাড়া ৬ হাজার ৫৬২টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান বা জমে থাকা পানি পাওয়া যায়। এডিস মশার বংশবিস্তারের উপযোগী এসব স্থান ধ্বংস করা হয়।

মিরপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেট সালেহা বিনতে সিরাজের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত দুটি নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভার উপস্থিতি পান। ভবন দুটির মালিককে ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা ধার্য ও আদায় করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close