নিজস্ব প্রতিবেদক

  ১৮ মে, ২০১৯

রাজধানীবাসীর দাবি নিরাপদ সুপেয় পানি

সুপেয় পানির দাবিতে রাজধানীর জুরাইন এলাকা থেকে শনির আখড়া পর্যন্ত পদযাত্রা করেছেন স্থানীয় বাসিন্দারা। গতকাল শুক্রবার বেলা ১১টায় পূর্ব জুরাইনের মিষ্টির দোকান এলাকা থেকে পদযাত্রাটি শুরু হয়। পদযাত্রাটি মিষ্টির দোকান থেকে শুরু হয়ে খালপাড়, মুরাদপুর হাইস্কুল রোড, মুরাদপুর জিরো পয়েন্ট, কুদার বাজার-দনিয়া, গোয়ালবাড়ি মোড় হয়ে শনির আখড়ার সিএনজি স্ট্যান্ডে গিয়ে শেষ হয়।

এ সময় তারা ‘কল থেকে সরাসরি পানি খেতে চাই’; ‘ওয়াসার পানি রোগের কারণ দিতে হবে ক্ষতিপূরণ’; ‘পানি পেলে দেব বিল বিষ পেলে বিল দেব না’; ‘পানির নামে বিষ পাই বিলের টাকা ফেরত চাই’ লেখা প্ল্যাকার্ড নিয়ে পুরো এলাকা প্রদক্ষিণ করেন।

ওয়াসার নিরাপদ পানি আন্দোলনের আহ্বায়ক মিজানুর রহমান গণমাধ্যমকে বলেন, আমরা এখানে পানির ব্যাখ্যা করছি না। কারণ ওয়াসার পানির ব্যাখ্যা করা যাবে না। গত বৃহস্পতিবার আমরা পদযাত্রাকে সফল করার জন্য লিফলেট বিলি করেছিলাম।

আমরা প্রথমত মানুষ এবং রাষ্ট্রকে জানাতে চাই যে, এই এলাকায় আমরা মানুষ থাকি। দ্বিতীয়ত আমরা ওয়াসার কল খুলে গ্লাস দিয়ে পানি খেতে চাই। রাষ্ট্র যদি ন্যূনতম সভ্য হতো, তাহলে তোড়জোড় করে এতদিনে নেমে যেত।

পানির ওপর নাম জীবন এই বোধ রাষ্ট্রের নেই। রাষ্ট্রকে চোখে আঙুল দিয়ে দেখানোর জন্য আমরা এখন মানুষের ওপর ভর করছি। তারই অংশ হিসেবে আজকের এই কর্মসূচি।’ একই এলাকার বাসিন্দারা এ সময় ওয়াসার নীরব ভূমিকার তীব্র নিন্দা জানান।

মুরাদপুরের এক বাসিন্দা বলেন, আমরা গত ১০ বছর ধরে ওয়াসা থেকে যে পানি পাই, তা খাওয়ার যোগ্য না। এমনকি ব্যবহারেরও যোগ্য না। আমরা তাই আশপাশের এলাকার মানুষ সবাই একত্রিত হয়েছি। আশা করি, ওয়াসা আমাদের ভালো পানি দেবে। ভালো পানি না দিলে আমরা বিল দেওয়া বন্ধ করে দেব। এমনকি আমরা ক্ষতিপূরণ চাই।

দনিয়া এলাকার এক শিক্ষার্থী বলেন, আমরা ওয়াসার যে পানি পাই, সেটা কোকের মতো কালো রঙের। এই পানি আমরা ব্যবহার করতে পারি না, খেতেও পারি না। অথচ আমরা প্রতি মাসে ওয়াসাকে টাকা দিচ্ছি। কিন্তু তারা আমাদের নিরাপদ পানি দিচ্ছে না। এই কালো পানির কারণে আমাদের মাথার চুল পড়ে যাচ্ছে, চর্মরোগসহ নানা রোগ হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close