রায়হান তন্ময়, জবি

  ১৪ নভেম্বর, ২০১৮

ফুটওভার ব্রিজ না থাকায় জবির ফটক মরণফাঁদ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রধান ফটকের সামনের রাস্তা শিক্ষার্থীদের জন্য মরণফাঁদে পরিণত হয়েছে। বিকল্প রাস্তা, ফটক ও ফুটওভার ব্রিজ না থাকায় ঝুঁকি নিয়েই এই রাস্তা পার হচ্ছেন শিক্ষার্থীরা। এই রাস্তা পারাপার হতে মাঝেমধ্যেই শিক্ষার্থীরা দুর্ঘটনার শিকার হচ্ছেন। বিশ্ববিদ্যালয়ের আরো দুটি ফটক বন্ধ থাকায়, প্রধান ফটক দিয়েই যাতায়াত করতে হয় ১৯ হাজার শিক্ষার্থীকে। সাধারণ শিক্ষার্থীরা ফুটওভার ব্রিজের জন্য দাবি জানালেও প্রশাসন এখনো কোনো উদ্যোগ গ্রহণ করেনি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রধান ফটকের সামনে ৪টি রাস্তা একত্রিত হয়েছে। গুলিস্তান, যাত্রাবাড়ীর গাড়িগুলো রায়সাহেব বাজার দিয়ে জবির প্রধান ফটকের সামনে দিয়ে যায়। এদিকে, সদরঘাট থেকে ছেড়ে আসা গাড়িগুলোও প্রধান ফটকের সামনে দিয়ে যায়। এ ছাড়াও পোস্তগোলা থেকে একটি রাস্তা সদরঘাট ও বাংলাবাজার দিয়ে জবির প্রধান ফটকের সামনে মিলিত হয়েছে। অন্যদিকে, সোহরাওয়ার্দী কলেজের সামনে দিয়ে একটি রাস্তা এসেও জবির প্রধান ফটকের সামনে মিলিত হয়েছে। সব মিলিয়ে জবির প্রধান ফটকের সামনে একটি মরণফাঁদে পরিণত হয়েছে। ফলে শিক্ষার্থীরা রাস্তা পারাপার হতে এমনকি জবির টিএসি আসতেও এই ঝুঁকির সম্মুখীন হচ্ছেন। যেকোনো সময় ঘটে যেতে পারে বড় কোনো দুর্ঘটনা।

বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ছাত্রী ফাহমিদা কারিমা বলেন, রাস্তা পার হতে গিয়ে আমিও একদিন আহত হয়েছি, আমার পায়ের ওপর দিয়ে গাড়ির চাকা গিয়েছিল। অনেক দিন অসুস্থ ছিলাম। এখানে আমরা একটি ওভার ব্রিজ চাই। তৃতীয় বর্ষের শিক্ষার্থী পিংকি খান বলেন, রাস্তা পার হতে গিয়ে গাড়িতে লেগে আমার জামা ছিঁড়ে গেছে। এ ছাড়া আরো অনেকেরই আহত হওয়ার ঘটনা ঘটেছে। এ সময় তিনি কয়েকজন আহত শিক্ষার্থীর নামও বলেন। তিনি আরো বলেন, একটি ওভার ব্রিজ থাকলে সহজে পারাপার হতে পারতাম। জবির বাংলা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মাহমুদ বলেন, এখানে অবশ্যই একটি ফুটওভার ব্রিজ দরকার। এই রাস্তা পার হতে সবারই অনেক ভয় করে। কখন যেকোন দিক থেকে গাড়ি আসে বলা যায় না। অনেক ভয় হয়।

জবি প্রক্টর ড. নূর মোহাম্মদ এ বিষয়ে বলেন, এ ব্যাপারে আগেও সরকারের সঙ্গে কথা হয়েছিল। সরকার গুলিস্তান থেকে কেরানীগঞ্জ পর্যন্ত ফ্লাইওভার করার কথা বলেছিল। তখন আর এই সমস্যা থাকত না, তবে ছাত্রী হলের কাজ শেষে আমরা শিক্ষার্থীদের নিরাপদে রাস্তা পারাপারে একটি ফুটওভার ব্রিজ করব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close