নিজস্ব প্রতিবেদক

  ২৬ অক্টোবর, ২০১৮

শেষ হলো মেরিটাইম শীর্ষক আন্তর্জাতিক সেমিনার

দেশের একমাত্র মেরিটাইম বিশেষায়িত পাবলিক বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, বাংলাদেশ (বিএসএমআরএমইউ) এর আয়োজনে দুইদিন ব্যাপী আন্তর্জাতিক সেমিনার শেষ হয়েছে। গতকাল বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সেনিারটি সফলভাবে শেষ হয়েছে। সেমিনারের সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. দীপু মনি। বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল সেমিনারের সমাপনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

প্রধান অতিথি তার বক্তব্যে আন্তর্জাতিক আদালতের রায়ের মাধ্যমে বাংলাদেশ কর্তৃক যে সুবিশাল সমুদ্রসীমা অর্জিত হয়েছে তার উপর বিশেষ আলোকপাত করেন। পাশাপাশি বর্তমান সরকারের ব্লু-ইকোনমি পলিসি এবং দেশের মেরিটাইম ক্ষেত্রে দক্ষ মানবস¤পদ তৈরিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির ভবিষ্যত সম্ভাবনার কথা তুলে ধরেন।

সেমিনারে চীন, ভারত, গ্রীস, অস্ট্রেলিয়া, দক্ষিন আফ্রিকা, ফ্রান্স, সিঙ্গাপুর, মার্কিন যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, বেলজিয়াম এবং স্বাগতিক বাংলাদেশের মেরিটাইম বিশেষজ্ঞ ও শিক্ষাবিদগণ তাদের মূল্যবান প্রবন্ধ উপস্থাপন করেন। সেমিনারের সমাপনী দিনের মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজের (বিস) পরিচালনা পরিষদের সভাপতি অ্যাম্বাসেডর মুন্সি ফয়েজ আহমেদ। এছাড়াও প্রবন্ধ উপস্থাপন করেন ইউনিভার্সিটি অব পোর্টসমাউথ, ইউকে-এর প্রফেসর ড. পিয়েরে ফেলার। ইন্টারন্যাশনাল উইন্ডশিপ এশোসিয়েশনের সেক্রেটারী গ্যাভিন অলরাইট ‘অলটারনেটিভ মেরিন প্রোপালশন’ এর উপর প্রবন্ধ উপস্থাপন করেন। সেমিনারে উপস্থিত বিশেষজ্ঞ এবং অতিথিরা ব্লু-ইকোনমি ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-এর মাঝে সামঞ্জস্যতা রেখে সামনের দিনগুলোতে কার্যকর পরিকল্পনা ও তা সঠিক বাস্তবায়নের আবশ্যিকতা ব্যক্ত করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close