নিজস্ব প্রতিবেদক

  ২৫ অক্টোবর, ২০১৮

‘টেকসই উন্নয়নে মেরিটাইম গবেষণা ও শিক্ষার ওপর গুরুত্ব দিতে হবে’

বাংলাদেশের টেকসই উন্নয়নের জন্য দেশের সুনীল অর্থনীতির অপার সম্ভাবনা নিশ্চিতকল্পে মেরিটাইম গবেষণা ও শিক্ষার উপর গুরুত্ব দিতে হবে। রাজধানী ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘অ্যান্ড ইনক্লুসিভ মেরিটাইম ভিশন ফর সাস্টেইনেবল ডেভেলপমেন্ট অব বাংলাদেশ’ শীর্ষক দুই দিনব্যাপী এক আন্তর্জাতিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক এ কথা বলেন। এক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি মূল ভুমিকা পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি বাংলাদেশ (বিএসএমআরএমইউ) এ সেমিনারের আয়োজন করে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌ বাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ। সেমিনারে স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল । সেমিনারের প্রতিপাদ্য ছিলো ‘প্রসপারিটি থ্রো মেরিটাইম ভিশন’।

বিশেষ অতিথি নৌ-বাহিনী প্রধান তার বক্তব্যে দেশের সুবিশাল সমুদ্রসীমাকে কাজে লাগিয়ে দেশের আর্থ-সামাজিক উন্নয়ন সম্ভাবনাকে তরান্বিত করার জন্য বিভিন্ন মেরিটাইম খাতের ওপর গুরুত্বারোপ করার আহবান জানান। সেমিনারে চীন, ভারত, গ্রীস, অস্ট্রেলিয়া, দক্ষিন আফ্রিকা, ফ্রান্স, সিঙ্গাপুর, মার্কিন যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, বেলজিয়াম এবং স্বাগতিক বাংলাদেশের মেরিটাইম বিশেষজ্ঞ ও শিক্ষাবিদরা তাদের মূল্যবান প্রবন্ধ উপস্থাপন করেন। সেমিনারে শিক্ষা মন্ত্রনালয় ও ইউজিসিসহ বিভিন্ন মন্ত্রনালয় ও সরকারী প্রতিষ্ঠানের উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা, বিভিন্ন বিশ্ববিদ্যালয় হতে আগত প্রতিনিধি, মেরিটাইম সংস্থা এবং মেরিটাইম ইউনিভার্সিটির শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তারা অংশ নেন। সেমিনারের উদ্বোধনী দিনের মূল প্রবন্ধ উপস্থাপন করেন পররাষ্ট্র মন্ত্রনালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের মাননীয় সচিব রিয়ার এডমিরাল (অবঃ) এম খোরশেদ আলম, বাংলাদেশ এন্টারপ্রাইজ ইন্সটিটিউটের প্রেসিডেন্ট অ্যাম্বাসেডর ফারুক সোবহান এবং ঢাকা চেম্বার অব কমার্সের সভাপতি আবুল কাশেম খান।

এছাড়াও প্রবন্ধ উপস্থাপন করেন, ইন্টারন্যাশনাল এসোশিয়েসন অব মেরিটাইম ইকোনমিস্টের সভাপতি প্রফেসর ড. থানোস পালিস। প্রফেসর থানোস তার প্রবন্ধে টেকসই বন্দর ব্যবস্থাপনা ও অর্থনৈতিক উনড়বয়ন নিশ্চিতকল্পে দেশগুলোর সমন্বিত উদ্যোগের উপর গুরুত্বারোপ করেন এবং এ বিষয়ে ইউরোপের বিভিন্ন বন্দরসমূহের সাফল্যের বিষয়গুলি তুলে ধরেন। লন্ডনের নটিক্যাল ইন্সটিটিউটের প্রধান নির্বাহী ক্যাপ্টেন জন লয়েড তার প্রবন্ধে মেরিটাইম ক্ষেত্রে কর্মসংস্থানের জন্য উচ্চতর মেরিটাইম প্রশিক্ষনের উপর গুরুত্ব দেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close