চট্টগ্রাম ব্যুরো

  ১৭ অক্টোবর, ২০১৮

উপাচার্যের হাতে চবি অ্যাক্ট ৭৩ সালের বাংলা কপি হস্তান্তর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যাক্ট ১৯৭৩ সালের ইংরেজি থেকে বাংলা অনুবাদের কপি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীকে হস্তান্তর করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে উপাচার্যের অফিস কক্ষে ওই অ্যাক্ট অনুবাদ কমিটির আহ্বায়ক উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এটি হস্তান্তর করেন।

এ সময় কমিটির সদস্য চবি বাংলা বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ মহীবুল আজিজ, ইংরেজি বিভাগের সভাপতি প্রফেসর মাইনুল হাসান চৌধুরী এবং সদস্য-সচিব ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন) মোহাম্মদ ইউসুফ উপস্থিত ছিলেন। এ ছাড়া অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নূর আহমদ ও পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী।

এ সময় চবি উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয় অ্যাক্ট ১৯৭৩ বিশ্ববিদ্যালয়ের রক্ষাকবচ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মর্যাদা সমুন্নত রেখে বিশ্ববিদ্যালয় পরিচালনায় একটি অত্যন্ত জ্ঞানগর্ভ দলিল হিসেবে এ অ্যাক্ট উপহার দিয়েছিলেন। বাংলা ভাষায় এ অ্যাক্ট রূপান্তর একটি যুগান্তকারী পদক্ষেপ।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয় পরিবারসহ সংশ্লিষ্ট সবার জন্য বিশ্ববিদ্যালয় আইন জানা একান্ত অপরিহার্য। এটিকে জানতে এবং প্রায়োগিক ক্ষেত্রে সহজতর করতে এ বাংলা অনুবাদ বিশেষ ইতিবাচক ভূমিকা রাখবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close