সংসদ প্রতিবেদক

  ১১ জুলাই, ২০১৮

সংসদে রেলপথমন্ত্রী

মৃতপ্রায় রেলওয়েতে গতি এসেছে

রেলপথমন্ত্রী মুজিবুল হক বলেছেন, বিএনপির আমলের মৃতপ্রায় রেলপথে আজ গতি এসেছে। চরমভাবে অবহেলিত রেলপথ বর্তমান সরকারের আমলে শুধু গতিই নয়, উন্নয়নের নতুনমাত্রা যোগ করেছে। রেলের উন্নয়নে যে ব্যাপক মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে তা বাস্তবায়িত হলে অবশ্যই বাংলাদেশের রেলওয়ে বিশ্বের উন্নত দেশের কাতারে উন্নীত হবে। দেশের সব জেলাকেই রেলওয়ের নেটওয়ার্কের আওতায় আনার পরিকল্পনাও সরকারের রয়েছে।

গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে একাধিক সংসদ সদস্যের সম্পূূূরক প্রশ্নের জবাব দিতে গিয়ে মন্ত্রী এমন আশাবাদ ব্যক্ত করেন। আওয়ামী লীগের সদস্য নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে তিনি জানান, বাংলাদেশ রেলওয়েতে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের আওতায় সংগৃহীত যাত্রীবাহী কোচগুলো আরামদায়ক করার লক্ষ্যে আর্টিফিসিয়াল লেদার দিয়ে নির্মিত সিট সংযোজন করা হয়েছে। এরই মধ্যে এডিবির অর্থায়নে ১০০টি এমজি ও ৫০টি বিজি যাত্রাবাহী কোচ সংগ্রহ শীর্ষক প্রকল্প এবং ভারতীয় অর্থায়নে ১২০টি বিজি যাত্রাবাহী কোচ সংগ্রহ শীর্ষক প্রকল্পের আওতায় আধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ মোট ১৩টি এমজি এসি কেবিন, ২১টি বিজি এসি কেবিন, ২৪টি এমজি এসি চেয়ার, ২১টি বিজি এসি চেয়ার, ৬টি এমজি প্রথম শ্রেণির নন এসি কোচ এবং ৪টি বিজি প্রথম শ্রেণির নন-এসি কোচ আমদানি করা হয়েছে।

১৭টি পণ্যে পাটের ব্যাগ বাধ্যতামূলক : সরকার দলীয় সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম জানান, পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ প্রণয়নের মাধ্যমে দেশে ধান, চাল, গম, ভুট্টা, সার, চিনি, মরিচ, হলুদ, পেঁয়াজ, আদা, রসুন, ডাল, ধনিয়া, আলু, আটা, ময়দা, তুস-খুদ-কুঁড়া এই ১৭টি পণ্যের মোড়কীকরণে পলিথিন ব্যাগের পরিবর্তে পাটের তৈরি ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করেছে। তিনি আরো জানান, পাটকল শ্রমিকদের দীর্ঘদিনের বকেয়া পরিশোধ করে পাটকল উৎপাদনের পরিবেশ সৃষ্ট করেছে। ফলে মিলগুলোতে উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist