নিজস্ব প্রতিবেদক

  ২২ মে, ২০১৮

ঢেলে সাজানো হচ্ছে বিটাক

বিটাককে ঢেলে সাজানোর উদ্যোগ নেওয়া হয়েছে। ড. মো. মফিজুর রহমান বিটাকের মহাপরিচালক পদে যোগদানের পরই কারিগরি দক্ষতা বৃদ্ধি ও উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বিভিন্ন কর্মকর্তার মধ্যে দায়িত্ব পুনঃবণ্টন করেন। বিটাকের ভিশন মিশন এবং দায়িত্ব কর্তব্য আরো স্পষ্ট করে নির্ধারণ করেন, যাতে বিটাক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প ২০২১ অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে । তাঁর এসব পদক্ষেপ জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনে সহায়ক হিসেবে কাজ করছে।

শিল্প ক্ষেত্রে দক্ষ জনবল তৈরি করতে বিটাক নিয়মিত প্রশিক্ষণ কর্মসূচি ছাড়াও সরকারের ভিশন ২০২১ ও ২০৪১ অর্জন এবং ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে হাতে কলমে কারিগরি প্রশিক্ষণ দিচ্ছে। মহিলাদের আত্মকর্মসংস্থান ও দারিদ্র্য বিমোচন শীর্ষক প্রকল্প (সেপা) এর মাধ্যমে ২০০৯ সাল থেকে মহিলাদের জন্য ৩ মাস ব্যাপী ৯টি ট্রেডে এবং পুরুষদের জন্য ২ মাসব্যাপী ৩টি ট্রেডে প্রশিক্ষণ দিয়ে আসছে। মেয়েদের ৯টি টেড হলো লাইট মেশিনারিজ, ইলেকট্রনিক্স, ইলেকট্রিকাল মেইনটেন্যান্স, অটোক্যাড, রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং, হাউজ হোল্ড অ্যাপ্লায়েন্স, কার্পেন্ট্রি, প্লাষ্টিক প্রসেসিং (জেনারেল) এবংপ্লাষ্টিক প্রসেসিং (কাষ্টমাইজ)। সেপা প্রকল্পটিতে সম্পূর্ন বিনা খরচে বিটাক হোস্টেলে থেকে মেয়েরা ৩ মাসের প্রশিক্ষণ নেয়। এমনকি যাতায়ত খরচও প্রকল্প থেকে বহন করা হয়। সেপা প্রকল্পের ৩৩ তম ব্যাচের ৩০০ জন মেয়ের কোর্স সমাপনীর দিন ২৯ মার্চ ২০১৮ তারিখ ৪টি কোম্পানী ২০৭ জন মেয়েকে চাকুরির নিয়োগ পত্র দেয়। প্রাণ আরএফএল বিটাকের প্রশিক্ষণপ্রাপ্ত ৮১ জন ছেলেকে জব ফেয়ার থেকে ইন্টারভিউ নিয়ে ৭৭ জনকে চাকুরি দেয়। শূধু তাই নয় বিটাক থেকে প্রশিক্ষণ নিয়ে অনেকে উদ্যোক্তাও হয়েছেন। বিটাকে ভর্তি হওয়ার যোগ্যতা নূন্যতম ৮ম শ্রেণি পাস। বিটাকে ভর্তি হওয়া খুবইসহজ। বিটাক ওয়েবসাইট (www.bitac.gov.bd) থেকে সম্পূর্ণ তথ্য পাওয়া যাবে।

উল্লেখ্য, শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বিটাক ১৯৬২ সালে ২৬ মে প্রতিষ্ঠিত হয়। Industrial Research and Development Center (আইআরডিসি) এবং Ges Industrial Productivity Services (আইপিএস) নামক দুটি প্রতিষ্ঠানকে একীভূত করে ১৯৬২ সালের ২৬ মে তারিখে বিটাক-এর প্রতিষ্ঠা হয় এবং স্বাধীনতা-পরবর্তী সময়ে ১৯৭২ সালে বিটাক নামকরণ করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist