চট্টগ্রাম ব্যুরো

  ২১ এপ্রিল, ২০১৮

চট্টগ্রাম চিড়িয়াখানা

মায়া হরিণ পরিবারে নতুন অতিথি

চট্টগ্রাম চিড়িয়াখানায় একটি মায়া হরিণ শাবকের জন্ম হয়েছে। গতকাল শুক্রবার বেলা দেড়টায় একটি শাবকের জন্ম দেয় একমাত্র মায়া হরিণী। তবে শাবকটি মায়ের কাছে থাকায় তাৎক্ষণিকভাবে লিঙ্গ শনাক্ত করতে পারেনি চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

চট্টগ্রাম চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর ও চিকিৎসক শাহাদাৎ হোসেন শুভ জানান, বাংলাদেশে সবচেয়ে ছোট জাতের হরিণ হচ্ছে মায়া হরিণ। মায়া হরিণের গড় আয়ু ১৫ বছর। আগে এই প্রজাতির দুটি পুরুষ ও একটি মেয়ে হরিণ ছিল চট্টগ্রাম চিড়িয়াখানায়।

চট্টগ্রাম চিড়িয়াখানা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব মোহাম্মদ রুহুল আমিন বলেন, চিড়িয়াখানায় চিত্রা, সাম্বার এবং মায়াসহ মোট তিন প্রজাতির হরিণ রয়েছে। এর মধ্যে চিত্রা হরিণ চিড়িয়াখানার প্রতিষ্ঠালগ্ন থেকেই আছে, যার মোট সংখ্যা বর্তমানে ১২। আর সাম্বার হরিণের সংখ্যা বর্তমানে দুই, যা ২০০৫ সালে ডুলাহাজরা সাফারি পার্ক থেকে চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয়। ২০১৫ সালের দিকে মায়া হরিণ আসে চট্টগ্রাম চিড়িয়াখানায়। আজকের নতুন শাবকসহ মায়া হরিণের সংখ্যা চার।

প্রসঙ্গত, বছর দুয়েক আগে মিরসরাই এলাকা থেকে আহত অবস্থায় একটি স্ত্রী মায়া হরিণ চিড়িয়াখানায় নিয়ে আসেন এক ব্যক্তি। পরে সেটিকে সুস্থ করে আগে থেকে থাকা দুটি পুরুষ মায়া হরিণের খাঁচায় রাখে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। একপর্যায়ে সেটি গর্ভধারণ করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist