নজস্ব প্রতিবেদক

  ২২ মার্চ, ২০১৮

ইউনিক গিফট ফাউন্ডেশনে ডাউনসিন্ড্রম দিবস পালিত

গতকাল ২১ মার্চ ছিল বিশ্ব ডাউনসিন্ড্রম দিবস। শারীরিক ও বুদ্ধি প্রতিবন্ধী শিশুদের প্রতি সহানুভূতিশীল হওয়ার জন্য এবং তাদের মূল ধারায় নিয়ে আসার জন্য দিবসটি গুরুত্বের সঙ্গে পালন করা হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো দিবসটি বাংলাদেশেও গুরুত্বের সঙ্গে পালন করা হয়েছে। বরাবরের মতো এবারও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের নিয়ে কাজ করা সংস্থা ‘ইউনিক গিফট ফাউন্ডেশনে’ বিশ্ব ডাউনসিন্ড্রম দিবস পালন করা হয়েছে। ওইদিন প্রতিষ্ঠানের সব শিশুদের হাতে ডাউনসিন্ড্রম প্রতীকি রং হিসেবে নীল ও হলুদ রংয়ের ফিতা পরিধান করানো হয়। এ ছাড়া ডাউনসিন্ড্রম শিশুদের র‌্যালি, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার প্রদান করা হয়েছে। বিভিন্ন আয়োজনে অংশ নিয়ে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরা দিনটিকে বিশেষভাবে উপভোগ করে কাটিয়েছে।

রাজধানীর বারিধারার নর্দ্দা এলাকায় বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের নিয়ে কাজ করছে ইউনিক গিফট ফাউন্ডেশন। এটি একটি শারীরিক ও মানসিক প্রতিবন্ধী শিশুদের নিয়ে কাজ করা বিশেষ চাহিদাসম্পন্ন স্কুল। প্রতিষ্ঠানটি ২০১৪ সাল থেকে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে কাজ করে আসছে। এখানে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বিভিন্ন দক্ষতা খুঁজে বের করে তাদের সমাজে খাপ খাইয়ে চলার উপযোগী করে গড়ে তোলার জন্য নানা পদক্ষেপ গ্রহণ করা হয়।

এই স্কুলে প্রতিটি শিশুর চাহিদাভিত্তিক শিক্ষাদানের ব্যবস্থা করা হয়। প্রতিটি শিশুর প্রতি ব্যক্তিগতভাবে মনোযোগ দেওয়ার ব্যবস্থা থাকে। তাদের স্বাধীন জীবনযাপন করতে প্রতিদিনের প্রয়োজনীয় কাজকর্ম শিখতে সহায়তা করা হয়। শিশুর বয়স ও বুদ্ধিমত্তার স্তর অনুযায়ী শিশুকে বিভিন্ন ধরনের অভিজ্ঞতা দেওয়ার ব্যবস্থা করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist