ক্রীড়া ডেস্ক

  ২৫ নভেম্বর, ২০১৯

ওয়াটলিংয়ের দ্বিশতকে জয়ের সুবাস

উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে যা পারেননি কিংবদন্তি ব্র্যান্ডন ম্যাককালাম, তাই করে দেখালেন বি জে ওয়াটলিং। নিউজিল্যান্ডের প্রথম উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে দ্বিশত রানের নজির গড়লেন তিনি। মূলত তার দ্বিশত রানে ভর করেই মাউন্ট মাউনগানুইয়ে প্রথম টেস্টের প্রথম ইনিংসে রানের পাহাড়ে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৩৫৩ রানের জবাবে নিউজিল্যান্ড তাদের ইনিংস ঘোষণা করল ৯ উইকেটে ৬১৫ রান তুলে।

২৬২ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিনের শেষে মিচেল স্যান্টনারের বিষাক্ত স্পিনে ৩ উইকেট হারিয়ে ধুঁকছে ইংল্যান্ড। ব্যাট হাতে শতরানের পর দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট ঝুলিতে নিয়ে দলের জয়ের সম্ভাবনা উসকে দিলেন স্যান্টনারই। অর্থাৎ, বে ওভালে ম্যাচের রাশ নিজেদের নিয়ন্ত্রণে নিয়েই অন্তিম দিন মাঠে নামবে নিউজিল্যান্ড। আর চতুর্থ দিনের শেষে এখনো ২২৭ রানে পিছিয়ে থেকে শেষ দিন ম্যাচ বাঁচানোই প্রাথমিক লক্ষ্য থাকবে ইংরেজদের।

দেশের প্রথম এবং বিশ্বের নবম উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে চতুর্থ দিন বে ওভালে এলিট লিস্টে নাম লেখালেন ওয়াটলিং। উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে একটি ইনিংসে নিউজিল্যান্ডের হয়ে সর্বাধিক রানের রেকর্ড এত দিন ছিল ব্র্যান্ডন ম্যাককালামের ঝুলিতে। ম্যাককালামের ১৮৫ রানের সেই ইনিংসকে টপকে দেশের প্রথম উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে দ্বিশত রানের নজির গড়লেন ৩৪ বছরের ওয়াটলিং। তার ৪৭৩ বলে ২০৫ রানের ইনিংস সাজানো ছিল ২৪টি চার ও ১টি ছয়ে। চতুর্থ দিন চা বিরতির আগেই কেরিয়ারের প্রথম দ্বিশত রান পূর্ণ করেন ওয়াটলিং।

সপ্তম উইকেটে স্যান্টনারের সঙ্গে তার ২৬১ রানের ইনিংসই পার্থক্য গড়ে দেয় দুই দলের মধ্যে। ২০৫ রানে আর্চারের বলে উইকেটের পেছনে বাটলারের হাতে ধরা পড়েন ওয়াটলিং। পাশাপাশি ২৬৯ বলে স্যান্টনারের কেরিয়ার বেস্ট ১২৬ রানের ইনিংস কিউইদের রানের পাহাড়ে চড়তে সাহায্য করে। ওয়াটলিং আউট হওয়ার পরেই ৯ উইকেটে ৬১৫ রানে প্রথম ইনিংস ঘোষণা করে কিউইরা।

জবাবে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হলেও ৭ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে ব্যাকফুটে ইংল্যান্ড। ৩১ রানে ফিরলেন রোরি বার্নস। ১২ রানে ফিরলেন ডম সিবলে। এরপর শূন্য রানে জ্যাক লিচ আউট হতেই চতুর্থ দিনের খেলা শেষ হয়। ৩টি উইকেটই ঝুলতে পুরে কিউইদের জয়ের স্বপ্ন দেখাচ্ছেন স্যান্টনার। দিনের শেষে ইংল্যান্ডের রান ৩ উইকেটে ৫৫। অন্তিম দিন খেলা কোনদিকে গড়ায়, নজর এখন সেদিকেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close