ক্রীড়া প্রতিবেদক

  ২২ অক্টোবর, ২০১৯

ক্রিকেটারদের ১১ দফা

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বিভিন্ন সিদ্ধান্তের বিরুদ্ধে অসন্তোষ জানিয়ে সব ধরনের ক্রিকেটীয় কার্যক্রম বর্জনের ঘোষণা দিয়েছেন দেশের শীর্ষ ক্রিকেটাররা। তাদের ভাষ্যÑ দেশের ক্রিকেট সঠিক পথে নেই। তারা মোট ১১ দফা দাবি পেশ করেছেন।

প্রতিদিনের সংবাদের পাঠকদের জন্য সাকিব-তামিমদের সেই ১১ দফা দাবি তুলে ধরা হলো :

* ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (কোয়াব) বর্তমান কমিটিকে অবিলম্বে পদত্যাগ করতে হবে। ক্রিকেটারদের সরাসরি ভোটে ঠিক করা হবে নতুন সভাপতি-সাধারণ সম্পাদক।

* ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) দলবদলের নিয়ম আগের মতো করতে হবে। অর্থাৎ, যে যার পছন্দমতো দলে খেলার সুযোগ পাবে।

* এ বছর না হোক, আগামী বছর থেকে আগের মতো ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) আয়োজন করতে হবে। বিপিএলে স্থানীয় ক্রিকেটারদের পারিশ্রমিক বাড়াতে হবে।

* প্রথম শ্রেণির ক্রিকেটে ম্যাচ ফি ১ লাখ টাকা করতে হবে। চুক্তিভুক্ত প্রথম শ্রেণির ক্রিকেটারদের বেতন ৫০% বাড়াতে হবে। বছরব্যাপী কোচ-ফিজিও দিতে হবে, প্রতি বিভাগে অনুশীলনের ব্যবস্থা করতে হবে।

* আন্তর্জাতিক ক্রিকেটে যে বল দিয়ে খেলা হয়, ঘরোয়া লিগে সেই বল ব্যবহার করতে হবে। দৈনিক ভাতা ১৫০০ টাকায় কিচ্ছু হয় না, তা বাড়াতে হবে। এক ভেন্যু থেকে আরেক ভেন্যুতে যাওয়ার জন্য যাতায়াত ভাড়া মাত্র ২৫০০ টাকা। তা বাড়াতে হবে অথবা প্লেন ভাড়া দিতে হবে। থাকা-খাওয়ার জন্য উন্নতমানের হোটেল হতে হবে। সেখানে জিম ও সুইমিংপুল সুবিধা থাকতে হবে।

* জাতীয় দলে চুক্তিভুক্ত ক্রিকেটারের সংখ্যা অন্তত ৩০ করতে হবে এবং তাদের বেতন বাড়াতে হবে।

* দেশি সব স্টাফদের বেতন বাড়াতে হবে। কোচ থেকে শুরু করে গ্রাউন্ড স্টাফ, আম্পায়ার সবার বেতন বাড়াতে হবে।

* জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) পর আগে একটি ওয়ানডে লিগ হতো, সেটি আবারো চালু করতে হবে। এছাড়া বিপিএলের আগে আরেকটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করতে হবে।

* ঘরোয়া ক্যালেন্ডার (দিনপঞ্জি) চূড়ান্ত হতে হবে।

* ডিপিএলের পাওনা টাকা নির্দিষ্ট সময়ের মধ্যে দিতে হবে।

* বিদেশে দুটির বেশি ফ্র্যাঞ্চাইজি লিগ খেলা যাবে না, এমন নিয়ম তুলে দিতে হবে। সুযোগ থাকলে সবাইকে খেলার অনুমতি দিতে হবে।

** এছাড়া ঘরোয়া ক্রিকেটে অনিয়ম-দুর্নীতি বন্ধ করতে হবে। প্রথম বিভাগ, দ্বিতীয় বিভাগ, তৃতীয় বিভাগে ইচ্ছে করেই কোনো দলকে জেতানো বা হারানো হয়। এসব অবিলম্বে বন্ধ করতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close