ক্রীড়া ডেস্ক

  ১৪ অক্টোবর, ২০১৯

সিরিজ জয়ে ভারতের বিশ্বরেকর্ড

কাল চায়ের স্বাদ নেওয়ার আগেই পুনে টেস্টে জয়ের গন্ধ পাচ্ছিল ভারত। চায়ের বিরতির পর মাত্র ৬.২ ওভারেই কাক্সিক্ষত সেই লক্ষ্যে পৌঁছে গেছে তারা। দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে মাত্র ১৮৯ রানে প্যাকেট করে দিয়েছে ভারতীয় বোলাররা। তাতে ইনিংস ও ১৩৭ রানে ম্যাচ জিতে এক ম্যাচ হাতে রেখেই প্রোটিয়াদের বিরুদ্ধে টেস্ট সিরিজ মুঠোয় পুরেছে বিরাট কোহলির দল। একই সঙ্গে ঘরের মাঠে টানা ১১ টেস্ট সিরিজ জিতে বিশ্বরেকর্ড গড়েছে টিম ইন্ডিয়া। ১৯৯৪ থেকে ২০০১ এবং ২০০৪ থেকে ২০০৮ পর্যন্ত অস্ট্রেলিয়া মোট দুই দফা ঘরের মাঠে টানা ১০টি করে টেস্ট সিরিজ জেতার রেকর্ড করেছিল।

বৃহস্পতিবার টস জিতে শুরুতে ব্যাট করে ভারত ৫ উইকেটে ৬০১ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে ভারত। ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে অলআউট হয়ে যায় ২৭৫ রানে। প্রথম ইনিংসের নিরিখে ৩২৬ রানের বিশাল ব্যবধানে এগিয়ে থেকে কাল প্রোটিয়াদের ফলোঅন করায় স্বাগতিকরা। চতুর্থ দিনের চা বিরতির কিছুক্ষণ পরেই গুটিয়ে যায় সফরকারীরা।

কাল প্রথম সেশনে ৭৪ রানের বিনিময়ে ৪ উইকেট তুলে নেয় ভারত। চা বিরতিতে দক্ষিণ আফ্রিকা দাঁড়িয়ে ছিল ৭ উইকেটে ১৭২ রানে। শেষ সেশনটা স্থায়ী হয় মাত্র ৩৮ বল। তার মধ্যেই প্রয়োজনীয় ৩টি উইকেট তুলে নেয় কোহলির দলের বোলাররা। দ্বিতীয় ইনিংসে এলগার ৪৮, বাভুমা ৩৮, ফিলেন্ডার ৩৭ ও মহারাজ ২২ রান করেন।

৩টি করে উইকেট নিয়ে শেষ ইনিংসের সফলতম বোলার উমেশ যাদব ও রবিন্দ্র জাদেজা। ২টি উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। দুই পেসার ইশান্ত শর্মা ও মোহাম্মদ শামির শিকার ১টি করে। গ্যালারিতে উপস্থিত দর্শকদের খানিকটা বিনোদন দিতে বল হাতে তুলে নেন কোহলি ও রোহিত। যদিও উইকেটের দেখা পাননি তারা। তবে ক্যারিয়ার সেরা ২৫৪ রানের মহাকাব্যিক ইনিংসের সুবাদে ম্যাচসেরার পুরস্কারটা ঠিকই লুফে নিয়েছেন ‘কিং কোহলি’।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close