ক্রীড়া ডেস্ক

  ২১ জুন, ২০১৯

ফের আর্জেন্টিনার হোঁচট

প্রথম ম্যাচে কলম্বিয়ার কাছে হার। দ্বিতীয় ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে ড্র। কোপা আমেরিকার গ্রুপ পর্ব থেকেই বিদায় নেওয়ার আশঙ্কা চেপে বসেছে আর্জেন্টিনার ঘাড়ে। দুই ম্যাচ শেষে ‘বি’ গ্রুপে সবার নিচে মেসিরা। এই অবস্থায় শেষ ম্যাচে অভাবনীয় কিছু করে দেখালেও নক-আউটে যাওয়া নিশ্চিত নয় তাদের।

তবে রাস্তা একেবারে বন্ধ হয়ে যায়নি। মেসিরা নিজেদের শেষ গ্রুপ ম্যাচ জিতলে প্যারাগুয়ে-কলম্বিয়া ম্যাচের ফলাফলের নিরিখে প্রথম দুইয়ে থেকে সরাসরি কোয়ার্টার ফাইনালে যেতে পারে আর্জেন্টিনা।

কলম্বিয়ার বিরুদ্ধে কোপার প্রথম ম্যাচে ০-২ গোলে হারতে হয়েছিল আর্জেন্টিনাকে। প্যারাগুয়ের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে ১-১ গোলে ড্র করে তারা। রিচার্ড সানসেজের প্রথম আন্তর্জাতিক গোলের সুবাদে প্যারাগুয়ে ম্যাচের প্রথমার্ধেই লিড নিয়ে নেয়। দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে গোল করে আর্জেন্টিনাকে সমতায় ফেরান লিওনেল মেসি। শেষ পর্যন্ত ম্যাচের স্কোর লাইনে আর কোনো বদল হয়নি। যদিও এক্ষেত্রে মেসি নন, আর্জেন্টিনার নায়ক গোলরক্ষক ফ্র্যাঙ্কো আর্মানি। ডার্লিস গঞ্জালেজের পেনাল্টি বাঁচিয়ে তিনিই আর্জেন্টিনাকে নিশ্চিত পতনের হাত থেকে রক্ষা করেন।

ম্যাচের শুরুটা ভালো হয়নি দুই দলেরই। রেফারিকে একাধিকবার ফাউলের নির্দেশ দিয়ে ম্যাচের গতিরোধ করতে হয়। ৩৪ মিনিটে গোল করার যথার্থ সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা । যদিও ফ্রি-কিক থেকে গোল করতে ব্যর্থ হন মেসি। ৩৭ মিনিটে প্যারাগুয়ের হয়ে গোলের খাতা খুলে পেলেন সানচেজ। নিউক্যাসেল ইউনাইটেডের মিডফিল্ডার মিগুয়েল অ্যালমিরনের পাস থেকে আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম গোল করেন তিনি। প্রথমার্ধের খেলা শেষ হয় আর্জেন্টিনা বিপক্ষে ০-১ গোলে।

দ্বিতীয়ার্ধে স্পট কিক থেকে গোল শোধ করেন মেসি। ৫৭ মিনিটে আর্জেন্টিনা ভিএআরের সৌজন্যে পেনাল্টি পেলে বল জালে রাখতে কোনো ভুল করেননি মেসি। প্যারাগুয়ের বিরুদ্ধে মেসির এটি পঞ্চম গোল। পাঁচটিই এসেছে সেট পিস থেকে।

৬৩ মিনিটে পেনাল্টি থেকে পুনরায় ব্যবধান তৈরির সুযোগ পেয়ে যায় প্যারাগুয়ে। তবে গঞ্জালেজের পেনাল্টি কিক প্রতিহত হয় আর্মানির দস্তানায়। না হলে কোপার ইতিহাসে প্যারাগুয়ে তাদের প্রথম জয় তুলে নিতে পারত আর্জেন্টিনার বিরুদ্ধে। তা না হওয়ায় প্যারাগুয়ের বিরুদ্ধে অপরাজিত থাকার রেকর্ড বজায় রাখে মেসিরা। তবে তাদের কোপা অভিযানে বড়সড় প্রশ্নচিহ্ন পড়ে যায়। দুই ম্যাচে মাত্র ১ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনা এখন ‘বি’ গ্রুপের চতুর্থ স্থানে। ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে কলম্বিয়া। দ্বিতীয় স্থানে থাকা প্যারাগুয়ের সংগ্রহ ২ পয়েন্ট। তিন নম্বরে কাতার রয়েছে ১ পয়েন্ট নিয়ে। শেষ ম্যাচে কাতারকে হারাতে পারলে আর্জেন্টিনার পয়েন্ট দাঁড়াবে ৪। প্যারাগুয়ে শেষ ম্যাচে কলম্বিয়াকে হারাতে না পারলে ৩ পয়েন্টের বেশি সংগ্রহ করা সম্ভব নয় তাদের পক্ষে। সেক্ষেত্রে গ্রুপে দ্বিতীয় স্থানে উঠে আসতে পারে আর্জেন্টিনা।

তা না হলেও তিনটি গ্রুপের তৃতীয় স্থানে থাকা দলের মধ্য থেকে দুটি দলের সামনে কোয়ার্টারে যাওয়ার রাস্তা খোলা থাকছে। সেক্ষেত্রেও ‘সেরা তৃতীয়’র দরজা দিয়ে নক-আউটে ঢুকে পড়তে পারে মেসি অ্যান্ড কোং।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close