ক্রীড়া ডেস্ক

  ১৫ জুন, ২০১৯

সৌরভের পরামর্শ

বৃষ্টিতে চলতি বিশ্বকাপের চারটি ম্যাচ এরই মধ্যেই পরিত্যক্ত হয়েছে। দৈর্ঘ্য ছোট হয়েছে আরো একটি ম্যাচের। লিগে মোটে ১৯টি ম্যাচ অতিবাহিত হয়েছে। এখনো টুর্নামেন্টের দীর্ঘ পথচলা বাকি। স্বাভাবিকভাবেই আশঙ্কা করা হচ্ছে আরো কিছু ম্যাচে প্রভাব ফেলবে বৃষ্টি। এই অবস্থায় আয়োজক ইসিবিকে বৃষ্টির হাত থেকে ম্যাচ বাঁচাতে উপায় বলে দিলেন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি।

এই মুহূর্তে আইসিসি প্যানেলের ধারাভাষ্যকার হিসেবে বিশ্বকাপের আসরে উপস্থিত রয়েছেন সৌরভ। এমন বর্ষার মৌসুমেও ম্যাচ আয়োজনের প্রত্যক্ষ অভিজ্ঞতা রয়েছে সৌরভের। ক্রিকেট ছাড়ার পর প্রশাসনে আসা সৌরভ এখন ক্রিকেট অ্যাসোসিয়েসন অব বেঙ্গলের (সিএবি) সভাপতি। তার তত্ত্বাবধানে বৃষ্টির চোখরাঙানি উপেক্ষা করে একাধিক ম্যাচ সফলভাবে আয়োজন করেছে ইডেন গার্ডেন্স। সেই অভিজ্ঞতা থেকেই সৌরভ গোটা মাঠ ঢাকার পরামর্শ দিলেন ইসিবিকে।

আসলে ম্যাচের সময় বৃষ্টি হলে কারো কিছু করার থাকে না। তবে চলতি বিশ্বকাপে একাধিক ম্যাচ আয়োজন করা সম্ভব হয়নি ভিজে আউটফিল্ডের জন্য। ভারত-নিউজিল্যান্ড ম্যাচের কথাই ধরা যাক। বৃষ্টি থামার পর দৈর্ঘ্য ছোট করে ম্যাচ আয়োজনের জন্য ঘণ্টা তিনেক সময় পাওয়া গেলেও আউটফিল্ড খেলার উপযোগী করে তোলা যায়নি।

সৌরভ চাইছেন ইডেনের ঢংয়ে হালকা পলিথিনে ঢেকে দেওয়া হোক গোটা মাঠ। শুধু ম্যাচের দিনেই নয়, বৃষ্টির পূর্বাভাস থাকলে ম্যাচের আগের দুই থেকে তিন দিনও মাঠ ঢেকে রাখা উচিত। ঠিক যেমনটা করা হয়ে থাকে ইডেন গার্ডেন্সে। গোটা মাঠ ঢেকে রেখে বৃষ্টি থামার আধ ঘণ্টারও কম সময়ের মধ্যে খেলা শুরু করা সম্ভব হয় কলকাতায়।

কাকলতীয় বিষয় হলো ইডেনসহ ভারতের বেশকিছু স্টেডিয়ামে গোটা মাঠ ঢেকে রাখা হয় যে পলিথিন কাভার দিয়ে, তা আমদানি করা ইংল্যান্ড থেকেই। অথচ ইংল্যান্ড বিশ্বকাপেই ব্যবহৃত হচ্ছে না সেই কাভার। সৌরভ ঠিক সেদিকেই ইঙ্গিত করেছেন, ‘নিজেদের দেশে তৈরি পলিথিন কাভার ব্যবহার করলে ইংল্যান্ডের স্টেডিয়ামগুলোর মাঠ খুব বেশি ভেজার কথা নয়। তার জন্য বাড়তি ট্যাক্সও দিতে হবে না তাদের।’ তার কথায়, ‘ইডেনে যে কাভার ব্যবহার করা হয়, তা ইংল্যান্ড থেকেই কেনা। অর্ধেকেরও কম খরচে এখানে সেটা ব্যবহার করা যায়। সুতরাং বিশ্বকাপের সময় মাঠগুলোতে সেগুলো ব্যবহার করাই যায়। ভারতে সব ম্যাচই আমরা গোটা মাঠ ঢেকে রাখি। তাই বৃষ্টি থামলে ১০ মিনিটের মধ্যেই খেলা শুরু করা যায়।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close