ক্রীড়া ডেস্ক

  ১৯ ডিসেম্বর, ২০১৮

সমতায় চোখ বাংলাদেশের

টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ। ওয়ানডে সিরিজেও ক্যারিবীয়দের ২-১ ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। প্রথমবারের মতো তিন ফরম্যাটের সিরিজ জয়ের উজ্জ্বল সম্ভাবনা জাগিয়েছিল টাইগাররা। কিন্তু টি-টোয়েন্টি সিরিজের শুরুতেই সাকিবদের কঠিন বাস্তবতা বুঝিয়ে দিয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা।

পরশু সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশকে ৮ উইকেটে হারিয়ে সিরিজে এগিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। নিঃশর্ত আত্মসমর্পণের রাতেই উড়াজানে চড়ে ঢাকায় ফিরে এসেছেন দলের অভিজ্ঞ ক্রিকেটাররা। কাল মেহেদী হাসান মিরাজের নেতৃত্বে ঢাকায় পা রেখেছেন দলের অন্যসব তরুণ খেলোয়াড়রা।

ভ্রমণক্লান্তির কারণে কাল অনুশীলন ছিল না বাংলাদেশ দলের। দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচকে সামনে রেখে আজ মিরপুরে অনুশীলনে নেমে পড়বে টাইগাররা। লক্ষ্য সিরিজে সমতায় ফেরা। নাহলে যে তিন সিরিজ জয়ের কীর্তিটা আপাতত গড়া হবে না স্বাগতিক শিবিরের।

এ বছরটা দুঃস্বপ্নের মতোই কেটেছে ওয়েস্ট ইন্ডিজের। বছর শেষে কিছুটা স্বস্তি পেতে টি-টোয়েন্টি সিরিজকেই বেছে নিয়েছে ক্যারিবীয়রা। সাকিব-মিরাজ-মুস্তাফিজদের বেধড়ক মারধর করে ৫৫ বল হাতে রেখেই দারুণ জয় তুলে নেয় সফরকারী দলটি। সিলেটে ক্যারিবীয় ঝড়ের সেই দুঃস্বপ্নকে মাথায় রেখেই প্রস্তুত হচ্ছে বাংলাদেশ।

অবশ্য ক্যারিবীয়দের দাপুটে ব্যাটিংই বড় হারের কারণ নয়। বাংলাদেশকে ডুবিয়েছে অতিমাত্রার আত্মবিশ্বাস। শর্ট বলের যে দুর্বলতা টাইগারদের বেশ পুরনো সেটা সিলেটে প্রথম টি-টোয়েন্টিও ম্যাচেও স্পষ্ট হয়ে উঠেছে। টপ অর্ডারের তিন ব্যাটসম্যান তামিম ইকবাল, সৌম্য সরকার এবং লিটন দাশ উইকেট বিলিয়ে এসেছেন। তিনজনের আউটের ধরন প্রায় একই। শর্ট বল উড়িয়ে মারতে গিয়ে ক্যারিবীয়দের হাতে ক্যাচ দিয়ে একে একে বিদায় নিয়েছেন তারা।

তামিম-সৌম্যরা যেখানে ব্যর্থ ছিলেন সেখানে ওয়েস্ট ইন্ডিজের বোলারদের বিরুদ্ধে প্রায় একাই করেছেন অধিনায়ক সাকিব। ক্যারিবীয়দের চ্যালেঞ্জ ছুড়ে দিতে সাকিবের ৬১ রানের ইনিংসটাও যথেষ্ট ছিল না। আসলে ম্যাচটা হেরে গেছে ম্যাচের শুরুতেই। টস সুবিধা নিজেদের অনুকূলে নেওয়ার পরও ব্যাট হাতে হুড়মুড়িয়ে পড়ে টাইগারদের ব্যাটিং অর্ডার।

সতীর্থদের দায়িত্বহীন ব্যাটিং নিয়ে ম্যাচ শেষে সমালোচনা করেছেন বাংলাদেশের ব্যাটিং পরামর্শক নিল ম্যাকেঞ্জি। তার আধ ঘণ্টা আগে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সতীর্থ ব্যাটসম্যানাদের বাজে ব্যাটিংয়ের সমালোচনা করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। তার কথাতেই হতাশা এবং ক্ষোভটা স্পষ্ট হয়ে উঠেছিল। সিলেটের ব্যাটিং-বান্ধব উইকেট থেকে ঠিকই সুবিধাটা আদায় করে নিয়েছে ক্যারিবীয়রা।

মিরপুরের উইকেট অবশ্য বোলারদের জন্য সহায়ক হয়ে উঠতে পারে। এই ম্যাচে অন্তত কন্ডিশনের সুবিধা লাগিয়ে সিরিজ বাঁচিয়ে রাখতে মরিয়া সাকিবরা। একই সঙ্গে আগের ম্যাচের ভুলত্রুটি থেকে শিক্ষা নিয়ে ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ। ভেন্যু বদলানোর সঙ্গে ম্যাচের ফল পাল্টায় কি না সেটাই আপাতত দেখার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close