ক্রীড়া ডেস্ক

  ২৬ অক্টোবর, ২০১৮

লিভারপুলের রাতে পিএসজির রক্ষা

দুই-দুইবার পিছিয়ে থেকে হারের শঙ্কায় পড়েছিল প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। নাপোলির বিপক্ষে শেষ মুহূর্তের গোলে কোনো রকম হার ঠেকিয়েছে পিএসজি। ‘সি’ গ্রুপে নিজেদের তৃতীয় ম্যাচটিতে ২-২ গোলে ড্র করেছে টমাস টুখেলের দল। তিন ম্যাচে পিএসজির একটি করে জয়, হার ও ড্র। চার পয়েন্ট নিয়ে টেবিলের তিনে নেমে গেছে লিগ ওয়ান চ্যাম্পিয়নরা।

উয়েফা চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে কখনো ইতালির দলের বিপক্ষে জিততে না পারার বৃত্তেই থাকল পিএসজি। এর আগে ১৯৯৪-৯৫ মৌসুমের সেমিফাইনালে দুই লেগে এসি মিলানের কাছে হেরেছিল তারা। এরপর ২০০০-০১ মৌসুমে গ্রুপে পর্বে দুইবার ড্র করেছিল মিলানের সঙ্গে। নিজেদের মাঠে বুধবার রাতে ম্যাচের সপ্তম মিনিটে কাভানির শট কাছের পোস্টে লক্ষ্যে থাকেনি। ১০ মিনিটে পর উরুগুয়ের এই ফরওয়ার্ডের আরেকটি প্রচেষ্টা রুখে দেন গোলরক্ষক ডেভিড ওসপিনা।

২৩ মিনিটে বেলজিয়ামের ফরওয়ার্ড ড্রিস মের্টেন্সের শট ক্রসবারে লেগে ফিরলে এগিয়ে যাওয়া হয়নি ইতালির দলটির। পাঁচ মিনিট পরে পাওয়া সুযোগ কাজে লাগিয়ে নাপোলিকে এগিয়ে নেন লরেনসো ইনসিনিয়ে। ডান দিক থেকে হোসে কায়েহনের বাড়ানো ক্রস অফসাইডের ফাঁদ ভেঙে চিপ করে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে লক্ষ্যভেদ করেন ইতালির এই ফরওয়ার্ড।

৩৭ মিনিটে ওসপিনার দৃঢ়তায় সমতায় ফেরার সেরা সুযোগটি নষ্ট হয় লিগ ওয়ানে উড়তে থাকা পিএসজির। একাধিক ডিফেন্ডারকে কাটিয়ে নেইমারের বাড়ানো বলে রাশিয়া বিশ্বকাপের সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জেতা এমবাপের শট শেষ মুহূর্তে পা দিয়ে আটকান গোলরক্ষক। ৬১ মিনিটে আত্মঘাতী গোলে সমতায় ফেরে পিএসজি। এমবাপ্পে থেকে পাওয়া বল ডি-বক্সের মধ্যে ক্রস বাড়িয়েছিলেন তমা মুনিয়ে। মারিও রুই সøাইড করে বিপদমুক্ত করতে গিয়ে বল জালে জড়ান। ফরওয়ার্ড কাভানিকে তুলে ৭৭ মিনিটে জুলিয়ান ড্যাক্সলারকে নামান পিএসজি কোচ। পরক্ষণেই ফের এগিয়ে যায় নাপোলি। রুইয়ের শট মারকুইনহসের গায়ে লাগার পর তার পাশেই থাকা মের্টেন্স সুযোগটা দারুণভাবে কাজে লাগান।

৮১ মিনিটে ওসপিনার দারুণ সেভে এগিয়ে থাকে নাপোলি। নেইমারের প্রথম দফার ফ্রি-কিক কায়েহনের হাতে লাগলে ডি-বক্সের একটু ওপরে ফের ফ্রি-কিক পায় পিএসজি। ব্রাজিলিয়ান ফরওয়ার্ডের আবার নেওয়া ফ্রি-কিক দুর্দান্তভাবে ফেরান গোলরক্ষক। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে আর্জেন্টাইন মিডফিল্ডার অ্যাঙ্গেল ডি মারিয়ার বাঁকানো শট দূরের পোস্ট দিয়ে জালে জড়ালে স্বস্তির ড্র নিয়ে মাঠ ছাড়ে পিএসজি। এই গ্রুপের অন্য ম্যাচে রেড স্টার বেলগ্রেডকে ৪-০ ব্যবধানে হারানো লিভারপুল ছয় পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে। পাঁচ পয়েন্ট নিয়ে নাপোলি দ্বিতীয় ও চার পয়েন্ট নিয়ে পিএসজি তৃতীয় স্থানে আছে। অ্যানফিল্ডে লিভারপুলের বড় জয়ের নায়ক মোহাম্মদ সালাহ। জোড়া গোল করেছেন তিনি। জালের দেখা পেলেন আক্রমণভাগের অন্য দুই সদস্য রবার্তো ফিরমিনো এবং সাদিও মানেও। তাতে সার্বিয়ার ক্লাব রেড স্টার বেলগ্রেডকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে ইয়ুুর্গেন ক্লপের লিভারপুল। দারুণ গোছানো আক্রমণে ঘরের মাঠে শুরুটা বেশ হয় লিভারপুলের। ২০ মিনিটে বা দিক থেকে অ্যান্ড্রু রবার্টসনের পাস ডি-বক্সের মাঝ বরাবর ধরে বা পায়ের শটে দলকে এগিয়ে দেন ফিরমিনো। বিরতির আগে ব্যবধান দ্বিগুণ করেন সালাহ। সুইস মিডফিল্ডার জেরদান শাকিরির বাড়ানো বল ডি-বক্সে পেয়ে জোরালো শটে জাল খুঁজে নেন মিশরের এই ফরওয়ার্ড। দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে সালাহর সফল স্পট কিকে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় লিভারপুল। শেষ দিকে পেনাল্টি মিস করলেও গোল করে শাপমোচন করেন মানে।

ফলাফল

ক্লাব ব্রুগি ১-১ মোনাকো

ডর্টমুন্ড ৪-০ অ্যাট. মাদ্রিদ

পিএসভি ২-২ টটেনহাম

বার্সেলোনা ২-০ ইন্টার মিলান

লিভারপুল ৪-০ রেড স্টার

পিএসজি ২-২ নাপোলি

গালাতাসারাই ০-০ শালকে

লকোমোটিভ ১-৩ পোর্তো

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close