ক্রীড়া ডেস্ক

  ১৮ সেপ্টেম্বর, ২০১৮

আজ শুরু শ্রেষ্ঠত্বের লড়াই

টানা তিন মৌসুম ধরে উয়েফা চ্যাম্পিয়নস লিগের শিরোপাটা সান্তিয়াগো বার্নাব্যুর বাইরে যেতে দিচ্ছে না রিয়াল মাদ্রিদ। চ্যাম্পিয়নস লিগের অলিখিত ‘রাজা’ তারা। গত আসরে কিয়েভের ফাইনালে ইংলিশ ক্লাব লিভারপুলকে ৩-১ গোলে টানা তিনবার চ্যাম্পিয়নস লিগ জিতেছে তারা। প্রতিটি ম্যাচে দাপুটে জয় নিয়ে ১১ বছর পর ফাইনালে উঠেছিল ইয়ুর্গেন ক্লপের লিভারপুল। কিন্তু ম্যাচের প্রথমার্ধে দলের প্রাণভোমরা মোহাম্মদ সালাহকে হারানোর পর শিরোপাটাও বিসর্জন দিতে হয় অলরেডদের। তবে এবার দীর্ঘ সময়ের শিরোপা খরা কাটাতে পুনরায় নতুনভাবে শুরু করেছে অ্যানফিল্ডের ক্লাবটি। নতুন মৌসুমে লিভারপুল দলে ভিড়িয়েছে ছয়জন নামি ফুটবলার।

আজ থেকে শুরু হওয়া চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের লড়াই। ‘সি’ গ্রুপের ম্যাচে লিভারপুলের প্রতিপক্ষ আজ প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। অ্যানফিল্ডে তাই আজ বড় পরীক্ষা দিতে হবে পাঁচবারের চ্যাম্পিয়নস লিগ চ্যাম্পিয়নদের। দুই দলই নিজেদের লিগে আছে দারুণ ছন্দে। ইংলিশ প্রিমিয়ার লিগে টানা পাঁচ জয়ে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে লিভারপুল। ফ্রেঞ্চ লিগ ওয়ানেও সমান পয়েন্ট নিয়ে সবাইকে নেতৃত্ব দিচ্ছে পিএসজি।

তবে আজ লিভারপুলের বিপক্ষে মাঠে নামার আগে পিএসজি পাচ্ছে না তাদের দলের অন্যতম অস্ত্র কিলিয়ান এমবাপ্পেকে। তিন ম্যাচের নিষেধাজ্ঞায় আছেন এই ১৯ বছর বয়সী বিশ্বকাপজয়ী ফরওয়ার্ড। ফরাসি জায়ান্টদের ডাগআউটেও এসেছে পরিবর্তন। উনাই এমেরির স্থলাভিষিক্ত হয়েছেন জার্মান কোচ টমাস টুখেল। গত আসরের কোয়ার্টার ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে দুই লেগে হেরেই দৌড় শেষ হয়ে গিয়েছিল পিএসজির। দ্বিতীয় লেগে অবশ্য চোটের কারণে ছিলেন না দলের প্রাণভোমরা নেইমার। তবে এবার নতুন মৌসুমে দারুণ ছন্দে আছেন বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার। তার সঙ্গে এডিনসন কাভানি ও অ্যাঙ্গেল ডি মারিয়াদের গতিকে সামাল দিতে হবে লিভারপুলের রক্ষণভাগকে। একই পরীক্ষাটা দিতে হবে পিএসজির থিয়াগো সিলভাদের। কারণ কোচ ক্লপের দলে আছে বর্তমানে বিশ্বের সবচেয়ে ভয়ংকর তিন ফরওয়ার্ড সালাহ, সাদিও মানে ও রবার্তো ফিরমিনো। যার মধ্যে চার গোল করে সেনেগালিজ ফরওয়ার্ড এই মুহূর্তে সর্বোচ্চ গোলের সিংহাসনটা নিজের অধিকারে রেখেছেন।

প্রথম দিনের রোমাঞ্চে আজ মুখোমুখি হচ্ছে ইউরোপের অন্যতম দুই ক্লাব পরাশক্তি ইন্টার মিলান ও টটেনহাম। সান সিরোতে আজ ‘বি’ গ্রুপের প্রথম ম্যাচে স্পার্সদের স্বাগত জানাবে নেরাজ্জুরিরা। ইন্টারের আগে চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছে তিনবার। কিন্তু সাম্প্রতিক পারফরম্যান্সে অবশ্য ফেভারিট টটেনহাম। মাউরিসিও সারির দলে আছে হ্যারি কেন, ডেলে আলিদের মতো এক ঝাক তরুণ ফুটবলার। তা ছাড়া ডেথ গ্রুপ খ্যাত ‘বি’ গ্রুপের আরেক ম্যাচে আজ মাঠে নামবে আরেক স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। ঘরের মাঠ ন্যু ক্যাম্পে তারা আতিথেয়তা দিবে নেদারল্যান্ডের ক্লাব পিএসফি আইন্দোফেনকে।

আজ মুখোমুখি

বার্সেলোনা - আইন্দোফেন

ইন্টার মিলান - টটেনহাম

লিভারপুল - পিএসজি

মোনাকো - অ্যাট. মাদ্রিদ

কাব ব্রুগি - ডর্টমুন্ড

শালকে - পোর্তো

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close