ক্রীড়া ডেস্ক

  ১৯ জুন, ২০১৮

যেখানে ব্যতিক্রম ইরান

শুরু হয়ে গেছে বিশ্বকাপের একুশতম আসর। বাংলাদেশ কিংবা মুসলিম দেশগুলোতে ঈদ আনন্দ প্রায় শেষ হয়ে গেলেও উৎসবের আমেজটা ঠিকই রয়ে গেছে। কারণটা ফুটবল মহাযজ্ঞের উত্তেজনা। ফেভারিট দল হলেই যে ম্যাচ জেতা যায় ব্যাপারটা ব্যতিক্রম রাশিয়া বিশ্বকাপে।

অন্তত প্রথম দশটা ম্যাচ দেখে তাই মনে হয়। শুক্রবার বিশ্বকাপের দ্বিতীয় দিনে ইয়েকাতেরিনবার্গে মাঠে নেমেছিল উরুগুয়ে ও মিসর। কিন্তু এই ম্যাচে খেলতে পারেননি আফ্রিকা মহাদেশের সবচেয়ে বড় তারকা মোহাম্মদ সালাহ। গ্রুপ ‘এ’ ম্যাচে সালাহবিহীন মিসরকে ১-০ গোলে হারিয়ে দিয়েছে উরুগুয়ে। মিসরের মতো হার দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করেছে মরক্কো, নাইজেরিয়াও।

রাশিয়ার রঙ্গমঞ্চে শুরুতে সুবিধা করতে পারেনি এশিয়ান দলগুলোও। বিশ্বকাপের ইতিহাসে প্রথম এশিয়ান দল হিসেবে উদ্বোধনী ম্যাচ খেলতে নেমে স্বাগতিক রাশিয়ার কাছে ৫-০ গোলে বিধ্বস্ত হয়েছে সৌদি আরব। ফ্রান্সের বিপক্ষে দাঁতে দাঁত চেপে লড়াই করেও ভিডিও অ্যাসিসটেন্ট রেফারিংয়ের বলি হয়েছে এশিয়ার আরেক দল অস্ট্রেলিয়া। তুমুল লড়াইয়ের পর ফরাসিদের কাছে ২-১ গোলে হেরে গেছে ক্যাঙ্গারুর দেশটি।

কাল সুইডেনের বিপক্ষে একই ভাগ্য বরণ করতে হলো এশিয়ার আরেক প্রতিনিধি দক্ষিণ কোরিয়াকেও। সুইডিশদের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের তাদেরও কপাল পুড়েছে ভিএআর পদ্ধতির কারণে। পেনাল্টি গোলের হার দিয়েই বিশ্বকাপ শুরু হয় কোরিয়ানদের।

এশিয়ান দলগুলোর গড়পরতা হারের রাউন্ডে ব্যতিক্রম শুধু ইরান। কুড়ি বছর পর বিশ্বকাপে প্রথম জয় তুলে নিয়েছে ইরান। সেন্ট পিটার্সবার্গে ‘বি’ গ্রুপের উদ্বোধনী ম্যাচে মরক্কোকে ১-০ গোলে হারিয়েছে এশিয়ার দলটি। দীর্ঘ দুই দশক পর বিশ্বকাপে ফিরে হার দিয়ে অভিযান শুরু হলো আফ্রিকান জায়ান্টদের।

তবে মরক্কোর কাছ থেকে জয়টা ছিনিয়ে আনতে বেশ বেগ পেতে হয়েছে ইরানকে। পুরো ম্যাচে মরক্কোই ছড়ি ঘুরিয়েছিল। কিন্তু গোলরক্ষকদের নৈপুণ্যে গোলশূন্য থাকে প্রথমার্ধ। বিরতির আগে অবশ্য গোলের সম্ভাবনা জাগিয়েছিল ইরান। তবে ইরানি ফরওয়ার্ড সরদার আজমুন সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি। অবশেষে ম্যাচের শেষ মুহূর্তে কাক্সিক্ষত গোলের দেখা পায় ইরান। যোগ করা সময়ের পঞ্চম মিনিটে ইরানের ফ্রি-কিক বিপদমুক্ত করতে গিয়ে উল্টো নিজেই হেড করে বল জালে জড়িয়ে দেন আজিজ বুহাদ্দুজ। তার আত্মঘাতী গোলেই কপাল পুড়ল মরক্কোর। তাতেই ইরান পেল বিশ্বকাপ ইতিহাসে দ্বিতীয় জয়।

আজ ‘এ’ গ্রুপের ম্যাচে স্বাগতিক রাশিয়ার বিপক্ষে মাঠে নামবে মিসর। এ ম্যাচে মাঠে নামতে পারেন সালাহ। মিসর ফুটবলকর্তারা জানিয়েছেন শতভাগ ফিট সালাহকে আজ খেলাচ্ছেন তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist