ক্রীড়া ডেস্ক

  ১৮ জানুয়ারি, ২০১৮

এক সেশনেই কুপোকাত ভারত

বড় এক চোটের ধাক্কা সামলেছেন কিছুদিন আগে। খাদ্যাভ্যাস ও জীবনাচরণ বদলে, ৮ কেজি ওজন কমিয়ে, নিজেকে আরো পোক্ত করে এই সিরিজ দিয়েই ফিরেছেন দলে। এরপর অপেক্ষা ছিল অভিষেকের। ডেল স্টেইনের চোট করে দিল সেই সুযোগ। লুঙ্গি এনগিডি সাদা জার্সিতে মাঠে নামলেন, দেখলেন এবং জয় করলেন। দক্ষিণ আফ্রিকার তরুণ ফাস্ট বোলার কাল এক সেশনেই ধ্বংসস্তূপে পরিণত করলেন ভারতের বিশ্বখ্যাত ব্যাটিং লাইন-আপকে। তার গতি ও সুইংয়ের তোপে সেঞ্চুরিয়ন টেস্টে ১৩৫ রানের জয় তুলে নিয়েছে প্রোটিয়ারা। ফলে তিন ম্যাচ সিরিজের প্রথম দুটি জিতেই সিরিজ নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা। বুধবার ম্যাচের শেষ দিনে মাত্র ১৫১ রানে অলআউট হয়েছে ভারত।

দক্ষিণ আফ্রিকার উইকেট বিবেচনায় তুলনামূলক মন্থর উইকেটেও গতির ঝড় তুলেছেন এনগিডি। ২১ বছর বয়সী পেসার নিয়েছেন ৩৯ রানে ৬ উইকেট। প্রোটিয়া পেস আক্রমণের আরেক তরুণ সেনানী কাগিসো রাবাদা ঝুলিতে পুড়েছেন ৩ উইকেট। খানিকটা অসমান বাউন্সের উইকেটে ২৮৭ রানের দুরূহ লক্ষ্য তাড়ায় আগের দিনই পথ হারিয়েছিল টিম ইন্ডিয়া। হারিয়েছিল দুই ওপেনার ও অধিনায়ক বিরাট কোহলির উইকেট। লড়াই করতে পারেনি শেষ দিনেও। সফরকারী ব্যাটসম্যানদের যাওয়া-আসার মিছিলে খেলা শেষ মধ্যাহ্নভোজের আগেই!

দক্ষিণ আফ্রিকা দিনের প্রথম উইকেট পেয়েছে রান আউটে। আগের ইনিংসের মতো আবারও রান আউট চেতেশ্বর পূজারা। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে পান দুই ইনিংসেই রান আউটের তিক্ত স্বাদ। আগের দিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান পার্থিব প্যাটেলকে ফেরান কাগিসো রাবাদা। সীমানায় অসাধারণ ক্যাচ নেন মরনে মরকেল। এরপর এনগিডির জোড়া ছোবল। পরপর দুই ওভারে ফেরান হার্দিক পান্ডিয়া ও রবিচন্দ্রন অশ্বিনকে।

অষ্টম উইকেটে ওয়ানডের মতো খেলে দলকে দেড় শর কাছে নিয়ে যান রোহিত শর্মা ও মোহাম্মদ শামি। ৪৭ রান করা রোহিত রাবাদার বাউন্সারে বোকা হয়েছেন। শামিকে আউট করে এনগিডি পান পঞ্চম উইকেট। নিজের পরের ওভারেই জাসপ্রিত বুমরাহকে ফিরিয়ে ইতি টানেন ম্যাচের। ভারতের দম্ভ চুরমার করে সিরিজ জয়ের আনন্দে মাতে দক্ষিণ আফ্রিকা। ২৪ জানুয়ারি থেকে জোহানেসবার্গে শুরু হবে নিয়ম রক্ষার তৃতীয় ও শেষ টেস্ট।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist