ক্রীড়া প্রতিবেদক

  ১৬ জানুয়ারি, ২০১৮

তুষারের দশ হাজার

তুষার ইমরানের ক্যারিয়ার এখন দারুণ এক কীর্তিতে ভাস্বর। কাল একমাত্র বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) ষষ্ঠ আসরের প্রথম রাউন্ড শেষে তুষারের সংগ্রহ ছিল ৯ হাজার ৯৬৫ রান।

গতকাল সোমবার থেকে শুরু হওয়া দ্বিতীয় রাউন্ডে পরম আরাধ্য মাইলফলক ছুঁয়ে ফেললেন তিনি। শিশিরের কারণে মাঠ ভেজা থাকায় বিকেএসপিতে প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চল-ওয়ালটন মধ্যাঞ্চলের ম্যাচ শুরু হয় অনেক দেরিতে। প্রথম বল মাঠে বেলা পৌনে তিনটায়। প্রথম দিন ৩৩ ওভার ব্যাটিংয়ের সুযোগ পাওয়া দক্ষিণাঞ্চল ২ উইকেটে ১০৮ রান করেছে। ওপেনার শাহরিয়ার নাফীস ৫৩ এবং ?তুষার ৪০ রানে অপরাজিত আছেন।

৫টি টেস্ট আর ৪১টি ওয়ানডে খেলা তুষার সর্বশেষ জাতীয় দলে খেলেছিলেন ১১ বছর আগে, ২০০৭ সালে। তবে ঘরোয়া ক্রিকেটে সবচেয়ে ধারাবাহিক পারফরমার এই ৩৪ বছর বয়সী এই ব্যাটসম্যান। বিসিএলের প্রথম রাউন্ডে পূর্বাঞ্চলের বিপক্ষে ১০৫ রানের ইনিংস এসেছে তার ব্যাট থেকে। এর পরের ম্যাচেই অনন্য কীর্তি গড়লেন তিনি। ব্যাট হাতে বিদায়ী বছরটাও অসাধারণ কেটেছিল তুষারের। ২০১৭ সালে ১৩টি ফার্স্ট ক্লাস ম্যাচ খেলে দুটি ডাবল সেঞ্চুরি এবং দুটি সেঞ্চুরিসহ এক হাজার ২৭০ রান করেছিলেন তিনি, গড় ছিল ৭৪.৭০। সব মিলিয়ে ১৫৪ ম্যাচে ২৫টি সেঞ্চুরি ও ২৭টি হাফ-সেঞ্চুরিসহ তার সংগ্রহ আপাতত ১০ হাজার ৫ রান। তিনটি ডাবল সেঞ্চুরি করা তুষারের ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস ২২০। বাংলাদেশের পক্ষে প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হলেন অলক কাপালি। রাজিন সালেহর অবস্থান তিন নম্বরে।

বছরের পর বছর ব্যাট হাতে রান-বন্যা বইয়ে দিলেও জাতীয় দলে দীর্ঘদিন হলো উপেক্ষিতই রয়ে গেছেন তুষার ইমরান। এবার অনন্য উচ্চতায় উঠে নির্বাচকদের মন জয় করতে পারবেন কি না এখন সেটাই দেখার বিষয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist