আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ ডিসেম্বর, ২০১৮

সিরিয়ায় আইএস দখলকৃত শেষ শহর পুনরুদ্ধার

সিরিয়ায় পূর্বাঞ্চলে মার্কিন সামরিক জোটের সহায়তায় অভিযান চালিয়ে জঙ্গিগোষ্ঠী আইএস নিয়ন্ত্রিত সর্বশেষ শহর পুনরুদ্ধার করেছে সিরীয় সরকারি বাহিনী। গতকাল শুক্রবার এই কথা জানায় যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

২০১৪ সালে সিরিয়া ও ইরাকের বিস্তৃত অঞ্চল থেকে সরকারি বাহিনীকে সরিয়ে দিয়ে ‘খেলাফত’ ঘোষণা করে আইএস নেতা আবু বকর আল বাগদাদি। তবে বিগত কয়েক মাসে ব্যাপক সামরিক ক্ষয়ক্ষতির মুখে পড়েছে সংগঠনটি। ইরাক ও সিরিয়ায় নিয়ন্ত্রিত বিস্তৃত অঞ্চলটির নিয়ন্ত্রণ হারিয়েছে তারা। তবে ছোট ছোট কিছু এলাকায় এখনো নিয়ন্ত্রণ ধরে রেখেছে তারা। সিরিয়ান অবজারভেটরি জানানো আইএসের নিয়ন্ত্রণে থাকা শেষ শহর হাজিন পুনরুদ্ধার করেছে সরকারি বাহিনী। ইরাকি সীমান্তে অবস্থিত এই শহরে পাঁচ হাজার সশস্ত্র জিহাদি রয়েছে বলে জানিয়েছেন এক মার্কিন কমান্ডার।

২০১৪ সালের শুরুতে আইএস সিরিয়ার রাক্কা শহর দখল করে নিয়ে একে রাজধানী ঘোষণা করে। একই বছরের জুন মাসে গোষ্ঠীটি ইরাকের মসুল শহর দখল করার পর আবু বকর আল বাগদাদি খেলাফতের ঘোষণা দেয়। এক বছরের মধ্যে আইএস সিরিয়ার পূর্বাঞ্চলের বেশিরভাগ শহর ও ইরাকের প্রায় এক তৃতীয়াংশ দখল করে নেয়। ওই বছরই আইএসকে ঠেকাতে ও চূড়ান্তভাবে পরাজিত করতে ৭৭টি দেশ মিলে আন্তর্জাতিক জোট গঠন করে। ২০১৭ সালের মধ্যে সংগঠনটি সামরিক পরাজয় বরণ করে ও এর রাজধানীসহ সব বড় শহর থেকে বিতাড়িত হয়। ২০১৮ সালের জানুয়ারি মাসের মধ্যে সিরিয়ার একটি ছোট এলাকার মধ্যে আটকে পড়ে আইএস। তবে নতুন প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ার পূর্বাঞ্চলে সংগঠনটি এখনো অনেক বেশি স্থিতিশীল অবস্থায় রয়েছে।

এদিকে, আফ্রিকার দেশ সোমালিয়ায় আল-শাবাবের সাবেক নেতার সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে অন্তত ১১ জন নিহত হয়েছেন। সমর্থকদের দাবি, ওই নেতাকেই স্থানীয় প্রেসিডেন্ট নির্বাচিত করতে হবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

দেশটির কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, গত বৃহস্পতিবার তারা মুখতার রোবোকে গ্রেফতার করেছে। তাদের অভিযোগ, তিনি তার সঙ্গে করে জঙ্গিদের নিয়ে এসেছেন।

দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় অঞ্চলে প্রেসিডেন্ট পদের জন্য লড়াই করছেন মুখতার। সেখানেই অস্ত্র ও জঙ্গিদের মদদ দেওয়া অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

মুখপাত্র সালেহ ইসহাক রয়টার্সকে বলেন, আগের দিন আল-শাবাবেব হামলায় ১০ জন নিহত হয়েছিল। আর আজকের হামলায় প্রাণ হারিয়েছেন একজন আইনপ্রণেতা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close