আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ জানুয়ারি, ২০২০

চীনের সেই ভাইরাস এবার যুক্তরাষ্ট্রে

চীনের রহস্যজনক নতুন ভাইরাস এবার যুক্তরাষ্ট্রেও শনাক্ত করা হয়েছে। অনেকটা নিউমোনিয়ার মতোই এই ভাইরাসটি এক ধরনের করোনা ভাইরাস। যুক্তরাষ্ট্রে একজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। দেশটিতে এ ধরনের ভাইরাসে এটাই প্রথম আক্রান্তের ঘটনা বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র জানিয়েছে, যুক্তরাষ্ট্রের একজনের শরীরে চীনে প্রাদুর্ভাব ঘটা করোনা ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। সম্প্রতি ওই মার্কিন নাগরিক চীন থেকে সিয়াটলে এসেছেন।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম এই ভাইরাসের আবির্ভাব ঘটে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, সামুদ্রিক খাবার বিক্রির একটি বাজার থেকে এই রোগ ছড়িয়ে পড়েছে। এরপর এটি চীনের রাজধানী বেইজিংসহ বেশ কিছু শহরে ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত এই ভাইরাসে ৩০০ জনের আক্রান্তের বিষয়টি নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। তবে বিশেষজ্ঞদের ধারণা এই সংখ্যা আরো অনেক বেশি।

চীনে এই ভাইরাসে এখন পর্যন্ত ছয়জনের মৃত্যু হয়েছে। এদিকে, এই ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় উত্তর কোরিয়া অস্থায়ীভাবে পর্যটকদের জন্য তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে। যুক্তরাষ্ট্রে এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তির বয়স ৩০ বছর। তিনি গত ১৫ জানুয়ারি উহান শহর থেকে দেশে ফিরেছেন।

চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র জানিয়েছে, এই ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রথমেই যে লক্ষণগুলো পাওয়া গেছে; সেগুলো হলো, শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close