আন্তর্জাতিক ডেস্ক

  ১১ ফেব্রুয়ারি, ২০১৯

কর্মীদের ওপর সার্বক্ষণিক নজর রাখবে যুক্তরাষ্ট্র

মার্কিন সরকার আগামীতে কর্মীদের ওপর সার্বক্ষণিক নজরদারি চালাবে। কর্মস্থলে তো বটেই এমনকি কর্মস্থলের বাইরে বিশ্রাম বা ছুটির সময়ও এ নজরদারির হাত থেকে হতভাগ্য কর্মীরা কোনো অবস্থায় রেহাই পাবেন না। ২৪/৭ বা দিন-রাত ২৪ ঘণ্টা এবং সপ্তাহে সাত দিনই কঠোর এ নজরদারির আওতায় থাকবেন তারা। এজন্য কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইভিত্তিক অ্যাপের সহযোগিতা নেওয়া হবে।

এ ধরনের অ্যাপ তৈরির জন্য নিউইয়র্কভিত্তিক একটি সংস্থাকে ২৪ লাখ ২০ হাজার ডলার বরাদ্দ করেছে মার্কিন প্রতিরক্ষা দফতর বা ডিওডি। স্মার্টফোনভিত্তিক এ সফটওয়্যার সব সময়ই ব্যবহারকারীর ওপর নজরদারি চালাবে।

পাশাপাশি স্মার্টফোন ব্যবহারকারী কখন কী করছেন তার আচরণ পর্যবেক্ষণ করে অব্যাহতভাবে সে শিক্ষাও গ্রহণ করবে এ অ্যাপ। ব্যবহারকারীকে এই অ্যাপ এতই ভালো করে চিনতে সক্ষম হবে যে তার বদলে অন্য কেউ যদি স্মার্টফোন হাতিয়ে নেন বা ব্যবহার করেন তাও ধরতে পারবে কৃত্রিম বুদ্ধিমত্তার সমৃদ্ধ অ্যাপ।

এজন্য প্রতিটি ব্যক্তির আচরণ খতিয়ে দেখবে। একজন মানুষ থেকে আরেকজনকে আলাদা হয়েছে আঙুলের ছাপসহ কিছু শারীরিক এবং আচরণগত বৈশিষ্টের মাধ্যমে। বায়োমেট্রিক্স পদ্ধতিতে অ্যাপের ক্ষেত্রে এসবকে কাজে লাগানো হবে।

অ্যাপটি কেবল নজরদারিই চালাবে না বরং কম্পিউটার ব্যবহারের ক্ষেত্র বৈপ্লবিক পরিবর্তনও আনবে। পেন্টাগনসহ আমেরিকার গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোর কম্পিউটার ব্যবহারের বেলায় বর্তমানে ক্ষেত্রবিশেষ পাসওয়ার্ড এবং অ্যাক্সেস কার্ড ব্যবহারের আবশ্যকতা রয়েছে। এ অ্যাপ চালু হওয়ার পর এসব ব্যবস্থার কোনো প্রয়োজনই আর পড়বে না। কাজেই এসব ব্যবস্থাও তখন উঠিয়ে দেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close