আন্তর্জাতিক ডেস্ক

  ১২ আগস্ট, ২০১৮

উত্তর প্রদেশে গ্রাম ছেড়েছে ৭০ মুসলিম পরিবার

উত্তর প্রদেশের একটি গ্রাম ছেড়ে চলে গেছে ৭০টি মুসলিম পরিবার। পুলিশ তাদের লালকার্ড দেখানোয় নিরাপত্তার অভাবেই তারা গ্রাম ছাড়তে বাধ্য হয়েছে বলে জানানো হয়েছে। উত্তর প্রদেশের খইলাম গ্রামের ভেতর দিয়ে কাঁওয়ার যাত্রা অর্থাৎ কাঁধে বাঁক নিয়ে ভক্তরা মহাদেবের মাথায় জল ঢালতে যান। মুসলিম প্রধান গ্রামটির ভেতর দিয়ে যাওয়ার সময় গত বছর কাঁওয়ার যাত্রীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ বাধে। ওই ঘটনায় বেশ কয়েকজন আহত হন। এরপর হামলায় অভিযুক্ত হিসাবে পুলিশ ২৫০ পরিবারের প্রতিটি থেকে অন্তত একজন করে আটক করে। এদের বেশিরভাগই ছিলেন মুসলিম।

পুলিশ জানিয়েছে, চলতি বছরে কোনো রকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ওই ২৫০ পরিবারকে আগাম সতর্ক করা হয়েছে। তাই তাদের ‘লালকার্ড’ দেওয়া হয়েছে। ‘প্রতীকী’ ৫ লাখ টাকার বন্ডে এই লালকার্ড দেওয়া হয়েছে। তারা যে পুলিশের নজরে রয়েছে তা বোঝানোর জন্যই এই ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা মুনিরাজ।

তবে গ্রামবাসীদের একাংশের দাবি, যাদের পুলিশ লালকার্ড দিয়েছে, তারা কেউই গত বছর সংঘর্ষের সঙ্গে যুক্ত নন। এমনকি, তাদের অনেকেই সে সময় গ্রামেই ছিলেন না। অহেতুকই তাদের আটক করেছিল পুলিশ। আর এবারে তাদের আগাম ‘লালকার্ড’ দিয়েছে। তাই ভয় পেয়ে, নিরাপত্তার অভাবে ৭০ মুসলিম পরিবার গ্রাম ছেড়ে অন্যত্র চলে গেছে বলে দাবি তাদের।

পুলিশ কমিশনার আরকে ভাটিয়া বলেন, লালকার্ড আইনসম্মত নয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। প্রতিটি গ্রামবাসীর নিরাপত্তা সুনিশ্চিত করা হয়েছে। তা সত্ত্বেও অনেক পরিবার গ্রাম ছেড়েছে। সেটা সত্যিই চিন্তার ব্যাপার। কাঁওয়ার যাত্রা শেষ হয়েছে। আশা করছি তারা ফিরে আসবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close