গোপালগঞ্জ প্রতিনিধি

  ১৪ জুলাই, ২০১৮

উৎপাদনে যাচ্ছে গোপালগঞ্জের এসেনসিয়াল ড্রাগস

আগামী ৩০ জুলাই থার্ড প্যান্ট প্রকল্পটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

গোপালগঞ্জে রাষ্ট্রীয় মালিকানাধীন ওষুধ উৎপাদন প্রতিষ্ঠান এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের (ইডিসিএল) কারখানা নির্মাণ কাজ শেষ হয়েছে। আগামী ৩০ জুলাই থার্ড প্যান্ট প্রকল্পটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই দিন স্বপ্নের এই প্রকল্পটি ওষুধ উৎপাদনে যাত্রা করবে। এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড চালু হলেই দেশের ৭৭৮ জন বেকারের কর্মসংস্থান হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়। অন্যদিকে এ প্রকল্পে উৎপাদিত উন্নত মানের মেডিসিন দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রফতানি করার চিন্তা-ভাবনা রয়েছে বলে জানালেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ঢাকা-খুলনা মহাসড়কে গোপালগঞ্জ সদর উপজেলার ঘোনাপাড়া নামক স্থানে চক্ষু হাসপাতালের বিপরীতে ১০ একর জায়গার ওপর নির্মিত প্যান্টটি নির্মাণে ব্যয় হয়েছে ৬০০ কোটি টাকা।

গোপালগঞ্জ থার্ড প্যান্ট প্রকল্পটির প্রকল্প ব্যবস্থাপক বি এম ইমাম হাসান জানান, এ মাসের ৩০ জুলাই পেনিসিলিন ইউনিটের উৎপাদন কাজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। পর্যায়ক্রমে বাকি তিনটি ইউনিটও উৎপাদনে যাবে। ইতোমধ্যে প্রকল্পের ৯৭ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।

প্রকল্পের অভ্যন্তরে মাটি ভরাট, ভবনগুলোর সাজসজ্জা, বিদেশ থেকে আমদানি করা উন্নতমানের মেশিনারিজ মালামাল স্থাপন ও জনবল নিয়োগ সম্পন্ন করেই উৎপাদনে যাবে প্রকল্পটি। এটি উৎপাদনে গেলে দেশের ৭৭৮ জন বেকারের কর্মসংস্থান সৃষ্টি হবে।

এসেনসিয়াল ড্রাগস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রফেসর এহেসানুল করিম জানান, গোপালগঞ্জের প্যান্টটি চালু হলে সেখানে বিভিন্ন পর্যায়ে প্রায় ৮০০ মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। পাশাপাশি কনট্রাকপেটিভ পিল ও ইনজেকশন, আইভি ফ্লুইড, পেনিসিলিন ও আয়রন ট্যাবলেট উৎপাদন করা হবে। কারখানাটি চালু হলে বছরে তিন হাজার ৩০০ মিলিয়ন জন্মনিয়ন্ত্রণ ইনজেকশন, তিন হাজার দুই মিলিয়ন পিল, ১৮১ মিলিয়ন পেনিসিলিন ট্যাবলেট, ২১৭ মিলিয়ন পেনিসিলিন ক্যাপসুল উৎপাদন হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থার্ড প্যান্ট প্রকল্পটি আগামী ৩০ জুলাই উদ্বোধন করবেন বলে সম্প্রতি সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বর্তমানে ইডিসিএলের ঢাকা ও বগুড়ায় দুটি কারখানা এবং খুলনায় একটি ল্যাটেক্স প্যান্ট রয়েছে। গোপালগঞ্জে নতুন প্রতিষ্ঠিত এ কারখানাটি চালু হলে শতভাগ ওষুধ সরবরাহ করা সম্ভব হবে বলেও জানান এসেনসিয়াল ড্রাগস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist