reporterঅনলাইন ডেস্ক
  ২৫ এপ্রিল, ২০১৯

প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে নির্দেশ

চিকিৎসকের ব্যবস্থাপত্র এবং যথাযথ মেডিকেল তত্ত্বাবধান (সুপারভিশন) ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে পদক্ষেপ নিতে ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। জনস্বার্থে দায়ের করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে এ নির্দেশ দেন হাইকোর্ট।

ঔষধ প্রশাসন অধিদফতরেরর মহাপরিচালককে এ আদেশ পাওয়ার দুই দিনের মধ্যে জেলা প্রশাসক ও সিভিল সার্জনদের প্রতি এ বিষয়ে সার্কুলার ইস্যু করতে বলা হয়েছে। এছাড়া চিকিৎসকের ব্যবস্থাপত্র এবং যথাযথ মেডিকেল তত্ত্বাবধান (সুপারভিশন) ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি কেন অবৈধ ঘোষণা করা হবে তা জানতে চাওয়া হয়েছে রুলে।

স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতর ও ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক, জনপ্রশাসন সচিব এবং দেশের সব জেলা প্রশাসক ও সিভিল সার্জনকে ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

জনস্বার্থে বুধবার হাইকোর্টে রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। বৃহস্পতিবার রিটের ওপর প্রাথমিক শুনানি নিয়ে আদালত আদেশ দেওয়ার পর ব্যারিস্টার সুমন সাংবাদিকদের বলেন, এই আদেশের পর চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া বাংলাদেশে আর অ্যান্টিবায়োটিক বিক্রি করা যাবে না।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হাইকোর্ট,অ্যান্টিবায়োটিক,হাইকোর্টের রুল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close