আদালত প্রতিবেদক

  ০৬ মার্চ, ২০১৯

জাহালমের ঘটনার দায় দুদককেও নিতে হবে : হাইকোর্ট

সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতিসংক্রান্ত ৩৩টি মামলায় জাহালমের বিরুদ্ধে ৩৩ মামলার সব নথি আগামী ১০ এপ্রিলের মধ্যে দুদককে দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বুধবার দুদকের আবেদনের শুনানি নিয়ে সব নথি চেয়ে এ আদেশ দেন। সেইসঙ্গে পাঁচ ব্যাংকের পক্ষভুক্তের আবেদন গ্রহণ করেছেন।

নিরীহ জাহালমের কারাভোগসংক্রান্ত মামলার শুনানি নিয়ে বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন। শুনানির সময় হাইকোর্ট জানিয়েছেন, দুদক যখন জানতে পারলো জাহালম নির্দোষ, তখন তার জামিন করানো উচিত ছিল। এর দায় দুদককেও নিতে হবে।

শুনানির এক পর্যায়ে দুদকের আইনজীবীর উদ্দেশে আদালত বলেন, দুদককে স্বাধীনতা দেওয়া হয়েছে। সুপারিশের মধ্যে না থেকে দুদককে দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। দুদকের মতো একটা জাতীয় প্রতিষ্ঠানের সম্পর্কে নেতিবাচক ধারণা হোক, তা আমরা চাই না। আগে দুর্নীতিবাজদের মানুষ ঘৃণা করত। আমাদের নৈতিক অধঃপতন হয়েছে।

দুদকের আইনজীবী খুরশিদ আলম খান বলেন, বাংলাদেশ ব্যাংক এবং সোনালী ব্যাংকের নথির ভিত্তিতেই দুদক অভিযোগপত্র দিয়েছে। ব্যাংকের দেওয়া নথির ভিত্তিতে সরল বিশ্বাসে এটি করা হয়েছে। জাহালমকে শনাক্ত করার দায়িত্ব ব্যাংকেরেই। এ কারণে পাঁচটি ব্যাংককে পক্ষভুক্ত করতে আবেদন করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক ও সোনালী ব্যাংকের অনুসন্ধান প্রতিবেদনের তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করে দুদক প্রথম অভিযোগপত্র দেয়। বাংলাদেশ ব্যাংক ও সোনালী ব্যাংকের মতো দায়িত্বশীল রাষ্ট্রীয় প্রতিষ্ঠান যখন কোনো তথ্য-উপাত্ত পাঠায়, সেটা অবশ্যই আমলে নিতে হবে। এর ভ্যালিডিটি (বৈধতা) নিয়ে প্রশ্ন তোলার আইনগত এখতিয়ার দুদকের নেই—বলেন খুরশীদ আলম খান।

তিনি আরো বলেন, ব্যাংকের কর্মকর্তারা তাকে (জাহালম) আইডেন্টিফাই করেছেন। আমরা সে কথাগুলো এফিডেভিট ইন ফ্যাক্টসে (হলফনামা আকারে ঘটনার বর্ণনা বা ব্যাখ্যা) জমা দিয়েছি। ব্যাংকগুলোকে পক্ষভুক্ত করতে যে আবেদন করা হয়েছে, আমরা তার শুনানি আগে চাচ্ছি। কারণ এখানে ব্যাংক খুবই গুরুত্বপূর্ণ। আমরা চাই, ব্যাংকগুলো এসে তাদের কথা বলুক।

এই ঘটনায় দুদক দায় নিয়েছে কিনা— এমন প্রশ্নের জবাবে খুরশীদ আলম খান বলেন, বিচারাধীন বিষয়ে মন্তব্য করা ঠিক না। তবু প্রশ্নের জবাবে বলছি, এই ঘটনায় দুদকের দায় কতটুকু কিংবা দায় আদৌ আছে কিনা— সেটা আদালত নির্ধারণ করবেন। কারণ আমি পাবলিক ডকুমেন্টের ভিত্তিতে সরল বিশ্বাসে কাজ করেছি। জাহালমের ঘটনায় দুদক দায়মুক্তির পথ খুজছে কিনা-জবাবে তিনি বলেন, অবশ্যই না। আদালত যে আদেশ দিয়েছেন, সেটা আমরা পালন করছি।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাহালম ঘটনা,দুদক,ব্যাংক,জালিয়াতি,হাইকোর্ট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close