পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ১৫ নভেম্বর, ২০১৯

বাবরি মসজিদের বদলে বিকল্প জমি নেবে না উলামা-ই-হিন্দ

অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনা করতে আদালতে যাওয়া যায় কি না, এ নিয়ে পরশু রোববার এক বৈঠকের ডাক দিয়েছে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ড। তার আগেই সুর চড়িয়েছে অযোধ্যা মামলায় অন্যতম মামলাকারী জমিয়ত উলামা-ই-হিন্দ (জেইউএইচ) সংগঠন।

অযোধ্যার বাবরি মসজিদের পরিবর্তে বিকল্প পাঁচ একর জমি দেওয়ার নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট, তা গ্রহণ করার প্রশ্নই উঠে না বলে জানিয়ে দিয়েছে জেইউএইচ। দিল্লিতে জেইউএইচের ওয়ার্কিং কমিটির বৈঠক বসেছিল, সেখানেই বিকল্প জমি গ্রহণ না করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এমনকি আদালতের রায় পুনর্বিবেচনা করে দেখতেও তারা আবেদন জানাতে পারে বলে জানা গেছে।

বিষয়টি নিয়ে তাদের পাঁচ সদস্যের বিশেষ কমিটি আইনি পরামর্শ নেবে বলে জানিয়েছেন উত্তরপ্রদেশে সংগঠনের সভাপতি আরশাদ মদানি। তিনি বলেছেন, ওয়ার্কিং কমিটির বৈঠকে দুটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়েছে, যার মধ্যে একটি হলো বিকল্প পাঁচ একর জমি নিয়ে এবং অন্যটি হলো সুপ্রিম কোর্টের রায় পুনর্বিবেচনা করে দেখা নিয়ে।

সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, মসজিদের পরিবর্তে বিকল্প কিছু নেওয়ার প্রশ্নই উঠে না। না টাকা, না জমি, কোনো মুসলিম সংগঠনেরই এই অদল-বদল স্বীকার করা উচিত নয়।

ওই সংগঠনের সদস্য মওলানা রশিদি বলেছেন, শীর্ষ আদালতের রায় পুনর্বিবেচনা করতে আর্জি জানানো যায় কি না, তার জন্য আরশাদ মদানির নেতৃত্বে পাঁচ সদস্যের একটি কমিটি গড়া হয়েছে। আগামী কয়েক দিনে আইনজীবীদের সঙ্গে পরামর্শ করে এ ব্যাপারে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

১৯১৯ সালে প্রতিষ্ঠিত জেইউএইচ এ বছরই ১০০ বছর পূর্ণ করেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তুরস্কের ইসলামি খিলাফৎ আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাদের। ভারত ভাগ করে পাকিস্তান সৃষ্টিও কট্টরবিরোধী ছিল জেইউএইচ। দেশের সমস্ত মুসলিম সংগঠনের মধ্যে জেইউএইচকে অন্যতম প্রভাবশালী এবং আর্থিকভাবে মজবুত সংগঠন হিসেবে ধরা হয়।

অযোধ্যা মামলার রায় নিয়ে তাদের সঙ্গে একমত, অল ইন্ডিয়া বাবরি মসজিদ অ্যাকশন কমিটির আহ্বায়ক সদস্য তথা সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের অন্যতম আইনজীবী জাফরিয়াব জিলানি এবং অন্যতম মামলাকারী মহম্মদ উমর। আদালতের রায়ে সন্তুষ্ট নন বলে জানিয়েছেন তারা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাবরি মসজিদ,উলামা-ই-হিন্দ,অযোধ্যা রায়
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close