আব্দুর রহমান রাসেল, রংপুর ব্যুরো

  ০৮ জানুয়ারি, ২০১৯

উত্তরাঞ্চলের প্রধান সমন্বয়কসহ ৩৩ জঙ্গি গ্রেফতার

রংপুর র‌্যাব-১৩’র অভিযানে জেএমবির উত্তরাঞ্চলের প্রধান সমন্বয়ক সহ চার জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। গত বছর ২৯ জঙ্গিকে গ্রেফতার করা হয়। চলতি বছরে চার জন সহ এই অঞ্চলে এ নিয়ে ৩৩ জন জঙ্গিকে গ্রেফতার করা হলো।

মঙ্গলবার দুপুরে রংপুর র‌্যাব-১৩’র পানি উন্নয়ন বোর্ড কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। সংবাদ সম্মেলনে র‌্যাব-১৩’র অধিনায়ক মোজাম্মেল হক বলেন, সোমবার রংপুরের তারাগঞ্জ উপজেলায় অভিযান চালিয়ে জেএমবির উত্তরাঞ্চলের প্রধান সমন্বয়ক আব্দুর রহমান বিশ্বাস ওরফে ফুয়াদ ওরফে নিয়াজকে (২২) গ্রেফতার করা হয়। এসময় আরও গ্রেফতার করা হয় শীর্ষ জঙ্গি আখিনুর ইসলাম (২৩), লোকমান আলী ওরফে কোরবান (৫৫) ও মিজানুর রহমানকে (৩৮)।

গ্রেফতারকৃত ফুয়াদ কুড়িগ্রামের চিলমারী উপজেলার ভাটিয়ার চরের মাওলানা আবুল কাশেমের ছেলে। বর্তমানে একই জেলার রাজিবপুর উপজেলার চর সাজাই মন্ডল পাড়ায় বসবাস করে আসছেন তিনি। এছাড়াও আখিনুর দিনাজপুরের বিরামপুর উপজেলার ডোবাবাঘা গ্রামের আকবর আলীর ছেলে। কোরবান রংপুরের তারাগঞ্জ উপজেলার ডাঙ্গা পাড়া চৌধুরী পাড়ার মৃত ঈমান আলীর ছেলে। মিজানুর রহমান একই গ্রামের মৃত মতিয়ার মন্ডলের ছেলে।

গ্রেফতারকৃত জঙ্গিরা রংপুর নগরীর পীরজাবাদ এলাকার প্রাইম-সনিক গ্রুপে অবস্থান করে জঙ্গি কার্যক্রম চালিয়ে আসছিলো। এছাড়াও নাম্বার বিহীন মোটরসাইকেল ছিনতাই করে প্রাইম হাসপাতালের গ্যারেজে লুকিয়ে রাখতো। আর ওই গ্যারেজের নিয়ন্ত্রণে ছিলো প্রাইম-সনিক গ্রুপে কর্মরত লোকমান আলী ওরফে কোরবান। এজন্য র‌্যাবের নজরদারিতে রয়েছে প্রাইম-সনিক গ্রুপ।

জঙ্গিদের গ্রেফতারের সময় একটি বিদেশি পিস্তল, একটি বিদেশি রিভলবার, দুইটি ম্যাগজিন, তিন রাউন্ড তাজা গুলি ও বিপুল পরিমান উগ্রবাদী বই, লিফলেট এবং নগদ অর্থ সহ একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়।

প্রসঙ্গত, জেএমবির উত্তরাঞ্চলের প্রধান সমন্বয়ক আব্দুর রহমান বিশ্বাস ওরফে ফুয়াদ ওরফে নিয়াজ (২২) এর পিতা মাওলানা আবুল কাশেম ২০১৭ সালে রাজধানীতে গ্রেফতার হয়। তিনিও জঙ্গির শীর্ষ নেতৃত্বে ছিল। তাদের বাড়িতে নিয়মিত যাতায়ত ছিল শায়খ আব্দুর রহমান ও সিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাইয়ের।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রংপুর,জঙ্গি,গ্রেফতার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close