reporterঅনলাইন ডেস্ক
  ০৪ জানুয়ারি, ২০১৮

শিল্পকলায় গহনযাত্রা

মঞ্চস্থ হতে যাচ্ছে পদাতিক নাট্য সংসদের নাটক গহনযাত্রা। আগামীকাল শুক্রবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে নাটকটি। রুবাইয়াৎ আহমেদের রচনায় এটি নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। এতে একক অভিনয় করেছেন শামছি আরা সায়েকা।

নাটকের গল্প প্রসঙ্গে নির্দেশক সুদীপ চক্রবর্তী জানান, এই ভূখণ্ডের কোনো এক স্থানে জন্ম হয় উগ্রপন্থার। সেই উগ্রপন্থার অনুসারীরা বিপরীত সব মতবাদ প্রত্যাখ্যান করে শুধু একটি মতবাদকেই প্রতিষ্ঠা করতে চায়।

এজন্য তারা চালায় ধ্বংসলীলা, বইয়ে দেয় রক্তগঙ্গা, হত্যা করে অগণিত মানুষ, ধর্ষিত হয় অসংখ্য নারী। ভিন্ন মতাদর্শের এক ক্ষুদ্র সম্প্রদায়ের মানুষদের তারা ধরে নিয়ে বন্দি করে রাখে। বন্দিদশা থেকে পালাতে চায় অনেকে কিন্তু মারা পড়ে তারা। শুধু একজন বেঁচে যায়। তার নাম সালমা।

নাটকটির নির্দেশনা সহযোগী সঞ্জীব কুমার দে, সংগীত পরিকল্পনায় সাইম রানা, সংগীত সঞ্চালনায় মেহেদী হাসান মেধা, মঞ্চ পরিকল্পনায় সুদীপ চক্রবর্তী, আলোক পরিকল্পনায় আতিকুল ইসলাম জয়, দ্রব্য ও মুখোশ পরিকল্পনায় সঞ্জীব কুমার দে, মঞ্চ ও মুখোশ নির্মাণ তৈমুর হান্নান, পোশাক ও রূপসজ্জা পরিকল্পনায় শামছি আরা সায়েকা প্রমুখ। গহনযাত্রা পদাতিক নাট্য সংসদের ৩৯তম প্রযোজনা। ২০১৬ সালের ১১ জুলাই শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটারে নাটকটির প্রথম মঞ্চায়ন হয়।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গহনযাত্রা,পদাতিক নাট্য সংসদ,নাটক,শিল্পকলা একাডেমি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist