মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি

  ২৬ সেপ্টেম্বর, ২০১৭

নারী শিক্ষায় অবদান রাখছে অপরুপা বিদ্যায়তন

হবিগঞ্জের মাধবপুর উপজেলার প্রত্যন্ত গ্রাম অঞ্চলে নারী শিক্ষা বিস্তারে অবদান রেখে চলছে মনতলা অপরুপা মাধ্যমিক বালিকা বিদ্যায়তন। প্রতিষ্ঠার পর থেকেই জ্ঞানের মশাল জ্বালিয়ে বিদ্যালয়টি আপন মহিমায় উদ্ভাসিত। শিক্ষার আলো ছড়িয়ে নারী শিক্ষার হার বৃদ্ধির পাশাপাশি এ শিক্ষাপ্রতিষ্ঠানটি এলাকার কুসংস্কার দূরীকরণের ক্ষেত্রেও ব্যাপক ভূমিকা পালন করছে। প্রতিষ্ঠার পর থেকে এ বিদ্যালয়ের সার্বিক উন্নয়ন আর সফলতার ধারা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

উপজেলা সদর থেকে ৮ কিলোমিটার পূর্বে মনতলা রেলওয়ে স্টেশনের দক্ষিণে মনতলা শাহজালাল বিশ্ববিদ্যালয় কলেজের পাশে সবুজ শ্যামলিমায় ঘেরা নির্মল পরিবেশে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় ১৯৯৩ সালে।

শিক্ষার মান ভালো থাকলেও দুঃখের বিষয় হচ্ছে, বিদ্যালয়ের পাঠাগার, বিজ্ঞানাগার, কম্পিউটার ও ভালো ভবন নেই। শিক্ষা সফর করাও সম্ভব হয় না। বার্ষিক ক্রীড়ানুষ্ঠান বাস্তবায়ন হলেও বিভিন্ন শিক্ষা উপকরণের চরম অভাব রয়েছে। তারপরও খেলাধুলায় বিশেষ কৃতিত্বপূর্ণ অবদান রাখছে বিদ্যালয়ের শিক্ষার্থীরা। গ্রাম্য পরিবেশে এক আবহে গোলাপী-সাদা স্যালোয়ার কামিজের নিজস্ব পোষাকে ছাত্রীরা নিয়মিত বিদ্যালয়ে উপস্থিত হয়। আধাপাকা টিন সেড ভবনে কষ্টের মাঝে বিভিন্ন উৎসব/পার্বণ পালন করে থাকেন শিক্ষক ও শিক্ষার্থীরা।

বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সদস্যরা আন্তরিক হওয়ার কারণে নিয়মিত সভা হয়ে থাকে। মাধবপুরের দক্ষিণ অঞ্চলের মধ্যে অন্যতম নারী শিক্ষা বিদ্যাপিঠ এ অপরুপা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নসহ সকল সমস্যার সমাধান করা খুবই জরুরি। আর সেটা করা সম্ভব হলেই উপজেলার মধ্যে এক অনন্য সফলতা অর্জন এবং অভাবনীয় দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হবে বিদ্যালয়টি।

অপরুপা মাধ্যমিক বালিকা বিদ্যায়তনের প্রধান শিক্ষক মোশাররফ হোসেন খান পলাশ জানান, প্রতিবছর এ বিদ্যালয় থেকে এক ঝাঁক সম্ভবনাময় শিক্ষার্থী নিজেকে বৃহত্তর জীবনের মুখোমুখি করার মিছিলে যুগ দিচ্ছে। এসব সবুজ মনের শিক্ষার্থীরা আগামীতে সম্পন্ন মানুষ হবে, আলোকিত মানুষ হবে এবং দেশে বিভিন্ন পেশায় নিজেকে প্রতিষ্ঠিত করে এই বিদ্যালয় ও জনপদের নাম উজ্জ্বল করবে এমন প্রত্যাশা আমাদের। বিদ্যালয়টির অনেক সমস্যা রয়েছে এ সকল সমস্যা সমাধানে সরকারের সুদৃষ্টি কামনা করি।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মাধবপুর উপজেলা,নারী শিক্ষা,অপরুপা মাধ্যমিক বালিকা বিদ্যায়তন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist