আরিফ খান, বেড়া-সাঁথিয়া (পাবনা)

  ১৬ ফেব্রুয়ারি, ২০২৪

বেড়া-সাঁথিয়া

দাম বাড়ায় ও চুরি ঠেকাতে রাতে পেঁয়াজখেত পাহারা

পাবনার বেড়া ও সাঁথিয়ায় রাতে পেঁয়াজখেত পাহারায় কৃষক।-প্রতিদিনের সংবাদ

দাম বাড়ায় এবং খেত থেকে পেঁয়াজ চুরি হওয়ায় রাতে পাহারা দিচ্ছেন পাবনার বেড়া ও সাঁথিয়ার কৃষকেরা। গত বৃহস্পতিবার রাতে সরেজমিনে চাকলা গ্রামে দেখা যায়, পেঁয়াজ পাহারার জন্য খেতের পাশে তুলেছেন কুড়েঘর। তিন-চারজন করে বসে আড্ডা দিয়ে রাত জেগে পাহারা দিচ্ছেন পেঁয়াজ।

জানা যায়, পাবনার বেড়া-সাঁথিয়া উপজেলার হাট-বাজারে মূলকাটা পেঁয়াজ গত এক সপ্তাহ ধরে প্রতি মণ ৪ থেকে সাড়ে ৪ হাজার টাকায় বিক্রি হচ্ছে। ভরা মৌসুমে এই অস্বাভাবিক দামের কারণে মাঝেমধ্যেই রাতের অন্ধকারে খেত থেকে চুরি হচ্ছে পেঁয়াজ। চুরি ঠেকাতে রাত জেগে লাঠিশোঠা নিয়ে পাহারা দিচ্ছেন দুই উপজেলার কৃষকেরা। কোনো কোনো পেঁয়াজচাষি আবার চোরের ভয়ে পুষ্ট হওয়ার আগেই খেত থেকে পেঁয়াজ তুলে বিক্রি করছেন। প্রতি কেজি পেঁয়াজ পাইকারি ১০০ থেকে ১১০ টাকায় বিক্রি হচ্ছে।

উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা যায়, বেড়া উপজেলায় ১৮৮০ হেক্টর জমিতে আগাম বা মুড়িকাটা জাতের পেঁয়াজ আবাদ হয়েছে। হালি জাতের পেঁয়াজ আবাদ হয়েছে ২৮৪০ হেক্টর। সাঁথিয়া উপজেলায় এবার ১৭ হাজার ১০০ হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ হয়েছে। এর মধ্যে ১৬০০ হেক্টর জমিতে আবাদ করা হয়েছে আগাম বা মুড়িকাটা জাতের পেঁয়াজ। বাকি সাড়ে ১৫ হাজার হেক্টর জমিতে হালি জাতের পেঁয়াজ আবাদ করা হয়েছে।

কয়েকটি গ্রাম ঘুরে জানা যায়, গত ১১ ফেব্রুয়ারি জোরদহ গ্রামের ইসাক হাজীর খাকছাড়া গ্রামের আইয়ুব আলীর খেত থেকে পেঁয়াজ চুরি হয়েছে। সাঁথিয়ার পুন্ডুরিয়া গ্রামের হাবুল মানিক মন্টু এক সপ্তাহে ইমদাদুল হকসহ প্রায় ১০ জন কৃষকের পেঁয়াজখেত থেকে তিন থেকে চার মণ পেঁয়াজ চুরি হয়ে গেছে।


  • বেড়া ও সাঁথিয়ায় প্রায় ২২ হাজার হেক্টর জমিতে পেঁয়াজ চাষ হয়েছে
  • শিগগিরই সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও থানায় অবহিত করা হবে, বলছেন বেড়া উপজেলা কৃষি কর্মকর্তা নুসরাত কবির

কৃষকেরা জানান, একজন আধাঘণ্টা পেঁয়াজ তুললে এক থেকে দেড়মণ পেঁয়াজ তুলতে পারে। তাই সুযোগমতো দুই-তিনজন চোর এসে ১০ থেকে ১৫ মিনিটের মধ্যেই দুই-তিন মণ পেঁয়াজ তুলে নিয়ে যাচ্ছে।

বেড়া চাকলা গ্রামের কৃষক সাইফুল মোল্লা বলেন, অনেক গ্রামেই পেঁয়াজ চুরি হওয়ার খবর পাওয়া যাচ্ছে। চুরি হওয়ার ভয়ে আমরা সবাই মিলে রাতে পেঁয়াজ পাহারা দিচ্ছি। দাম বেশি তাই, কাঁচা পেঁয়াজ তুলে বিক্রি করে দিচ্ছি।

সাঁথিয়ার পুন্ডুরিযা গ্রামের আরেক পেঁয়াজচাষি খালেক ব্যাপারী বলেন, ভালো দামের কারণে পেঁয়াজের খেতে চোরের উৎপাত খুব বাড়ছে।

চাকলা-পুন্ডুরিয়া গ্রাম ছাড়াও উপজেলার আফড়া, বায়া, শহীদনগরসহ বেশ কিছু গ্রামে খোঁজ নিয়ে দেখা গেছে, চোরের ভয়ে পেঁয়াজের খেতের পাশে বসানো হয়েছে অস্থায়ী ছাউনি। রাতের বেলা কৃষকেরা কয়েকজন মিলে সেখানে বসে পেঁয়াজখেত পাহারা দেন।

বেড়া উপজেলা কৃষি কর্মকর্তা নুসরাত কবির বলেন, ‘পেঁয়াজের এই ভরা মৌসুমে কৃষকেরা ভালো দামে পেঁয়াজ বিক্রি করছেন। দামের কারণেই কোনো কোনো জায়গায় খেত থেকে পেঁয়াজ চুরি হচ্ছে। তবে বিষয়টি সম্পর্কে শিগগিরই সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান ও থানায় অবহিত করা হবে।

পিডিএস/জেডকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পাবনা,বেড়া,সাঁথিয়া,পেঁয়াজ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close