চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

  ০২ ফেব্রুয়ারি, ২০২৪

শিমুলতলায় জমে উঠেছে ধানের চারার হাট 

ছবি: প্রতিদিনের সংবাদ

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের শিমুলতলায় ধানের চারা বেচাকেনা জমে উঠেছে। আশপাশের কয়েকটি জেলার মানুষ এ হাটে বিক্রি করছেন জিরা, আটাশসহ বিভিন্ন ধরনের ধানের চারা। একদিকে ন্যায্য দামে চারা বিক্রি করতে পেরে খুশি তারা অন্যদিকে বরেন্দ্রের কৃষকরা স্বল্পমূল্যে ধানের চারা কিনে হচ্ছেন লাভবান। কৃষি বিভাগ বলছে, এসব চারার গুণগত মান অনেক ভালো।

সরেজমিনে শিমুলতলায় ধানের চারার হাটে দেখা যায়, পিকআপ, ভটভটি, ব্যাটারিচালিত ভ্যানে বিক্রি হচ্ছে বিভিন্ন ধরনের ধানের চারা। স্থানীয়দের পাশাপাশি বিভিন্ন এলাকার কৃষকরা কিনতে এসেছেন জিরা, আটাশ জাতের ধানের চারা।

চারা কিনতে আসা কৃষকরা জানান, রাজশাহী, নওগাঁ, বগুড়াসহ অন্য জেলার লোকজন এখানে চারা বিক্রি করতে আসেন নিয়মিত। ধানের এ চারার হাট প্রতি বছর জানুয়ারির প্রথম সপ্তাহ শুরু হয়ে বেচাকেনা চলে মার্চের শেষ সপ্তাহ পর্যন্ত।

চারা কিনতে আসা আব্দুর রহিম জানান, আমনুরাসহ বরেন্দ্র অঞ্চলের অনেক এলাকায় ধানের চারা তৈরি করতে গেলে বাধাগ্রস্ত হতে হয়। আমনুরা-শিমুলতলার হাট থেকেই চারা কিনে ধান লাগান কৃষকরা।

চারা কিনতে আসা কৃষক রফিকুল ইসলাম বলেন, এক পোনে ৮০টা আঁটি থাকে। চারাগুলো বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৬০০ টাকায়। এ দামে চারা কিনে ধান লাগালে সবদিক দিয়েই লাভবান হওয়া যায়।

২০ বছর ধরে ধানের চারা বিক্রি করা রাজশাহীর মোহনপুরের আব্দুল কাদের বলেন, দীর্ঘদিন ধরে এখানে ধানের চারা বিক্রি করতে আসি। এখানকার কৃষকরা ধানের চারা আগ্রহ করেই কেনেন। দিনের চারা দিনেই বিক্রি হয়।

নওগাঁর মান্দা থেকে ধানের চারা বিক্রি করতে আসা দেলোয়ার হোসেন বলেন, রাজশাহী, নওগাঁ, বগুড়া জেলায় এই ধানের চারার হাট নেই। শুধু চাঁপাইনবাবগঞ্জ সদরের আমনুরার শিমুলতলায় রয়েছে। এ এলাকায় ধানের চারার চাহিদা থাকায় বিক্রিও হয় বেশি। আগে এখানে চারা বিক্রি করতে কোনো খাজনা দিতে হতো না ক্রেতা-বিক্রেতাদের।

হাটটি ইজারাদারের পক্ষে দেখভাল করা নাজিম উদ্দিন বলেন, গত বছর থেকে এ হাটটিকে ইজারার মধ্যে এনেছে ঝিলিম ইউনিয়ন পরিষদ। বাংলা মাঘ মাস থেকে শুরু করে চৈত্র মাসের ১৫ তারিখ পর্যন্ত এ হাটটি বসে। এখানে পিকআপ, ভটভটি ও ভ্যানে করে দূরদূরান্ত থেকে ধানের চারা বিক্রি করতে আসেন লোকজন। তাদের কাছ থেকে স্থানীয়দের পাশাপাশি বিভিন্ন জায়গার লোকজন ধানের চারা কিনতে আসেন।

চাঁপাইনবাবগঞ্জের কৃষি সম্প্রসারণ কর্মকর্তা পলাশ সরকার বলেন, বরেন্দ্র অঞ্চলের অনেক মানুষ বীজতলায় চারা তৈরি করে বিভিন্ন হাটে বিক্রি করে থাকেন। এসব চারার গুণগত মানও ভালো। কৃষকদের বেশি বয়সের চারা না কেনারও অনুরোধ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের এ কর্মকর্তার।

পিডিএস/জেডকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চাঁপাইনবাবগঞ্জ,শিমুলতলা,ধানের চারা,হাট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close