দিনাজপুর প্রতিনিধি

  ১৯ জানুয়ারি, ২০২৪

শীতজনিত রোগ

দিনাজপুরে ৪ দিনে চিকিৎসা ৩ হাজার  ৪৮৪ রোগীর

ছবি: প্রতিদিনের সংবাদ

দিনাজপুরে শীতের তীব্রতার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শীতজনিত রোগ। সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্করা। ফলে জেলার প্রতিটি হাসপাতালে শীতজনিত রোগীর চাপ বেড়েছে।

দিনাজপুরের সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, গত চার দিনে দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসাপাতাল, ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসাপাতাল ও জেলার ১২ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শ্বাসতন্ত্রের সংক্রমণে ৮৮৫ ও ডায়রিয়ায় আক্রান্ত দুই হাজার ৫৯৯ রোগী ভর্তি হয়েছে। এর মধ্যে বেশীরভাগই শিশু ও বয়স্ক। তাদের মধ্যে গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছে শ্বাসতন্ত্রের সংক্রমণ নিয়ে ২৩ ও ডায়রিয়ায় আক্রান্ত ৪৪ রোগী। অথচ গত বুধবার (১৭ জানুয়ারি) ভর্তি হয়েছে শ্বাতন্ত্রের সংক্রমণে ৫ ও ডায়রিয়ায় ৩৩ জন।

সিভিল সার্জন এ এইচ এম বোরহান-উল-ইসলাম সিদ্দিকী বলেন, শীতজনিত রোগী বাড়লেও পরিস্থিতি এখন পর্যন্ত উদ্বেগের নয়। শীতজনিত রোগে আক্রান্ত কোনো রোগীর মৃত্যু হয়নি। রোগী বাড়লেও প্রস্তুতি নেওয়া আছে।

সিভিল সার্জন আরো বলেন, বয়স্ক ও শিশুদের শীতে বেশি প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া উচিত নয়। শিশুদের শীতের পোশাক পরিধান করাতে হবে। সামান্য অবহেলার কারণে শিশুদের মারাত্মক জটিলতা দেখা দিতে পারে।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দিনাজপুর,শীতজনিত রোগ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close