মো. আবু সাইদ খোকন, আমতলী (বরগুনা)

  ১৫ জানুয়ারি, ২০২২

জনবল সংকটে ধুঁকছে আমতলী সমাজসেবা অফিস

ছবি : প্রতিদিনের সংবাদ

বরগুনার আমতলী উপজেলা সমাজসেবা কার্যালয়ে সহকারি সমাজসে অফিসারসহ ৮টি পদ দীর্ঘদিন শূন্য রয়েছে। এতে ওই অফিসের সঙ্গে সংশ্লিষ্ট জনগণ দুর্ভোগের শিকার হচ্ছেন। ১৪ জন লোকবলের জায়গায় এ অফিসে কাজ করছেন মাত্র ৮ জন। ফলে অফিসের কার্যক্রম চালাতে হিমশিম খেতে হচ্ছে কর্মরতদের।

উপজেলা সমাজসেবা অফিস থেকে মুক্তিযোদ্ধা ভাতা, বয়স্কভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধীভাতা, কম্পিউটার প্রশিক্ষণ ও ক্ষুদ্র ঋণ বিতরণ কার্যক্রমসহ বেশ কয়েকটি কার্যক্রম সম্পাদন করতে হয়। এ অফিসে উপজেলা সহকারী সমাজসেবা অফিসার পদ শূন্য রয়েছে গত কয়েক বছর ধরে। এ ছাড়াও শূন্য রয়েছে ইউনিয়ন সমাজকর্মীর ৪টি ও কারিগরি প্রশিক্ষকের ৩টি পদ। দীর্ঘদিন ধরে গুরুত্বপূর্ণ এ পদগুলো শূন্য থাকায় অফিসের কার্যক্রম ব্যাহত হচ্ছে।

জনবল সংকটের কারণে সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনি কার্যক্রম যথাসময়ে বাস্তবায়ন করতে হিমশিম খাচ্ছে উপজেলা সমাজসেবা কার্যালয়। বয়স্ক, বিধবা, মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধী ভাতা, শিক্ষা উপবৃত্তি, ক্ষুদ্র ঋণ কার্যক্রমসহ সরকারের নানা সেবায় দুর্ভোগ পোহাতে হচ্ছে ভাতাভোগী ও ভুক্তভোগীদের।

সমাজসেবা অফিসে কর্মরত ইউনিয়ন সমাজকর্মী গোলাম আজম চৌধুরী বলেন, লোকবল সংকটের কারণে বয়স্ক ও বিধবা ভাতার কার্ড যথাসময়ে প্রস্তুত করা সম্ভব হয় না। ফলে গ্রাহকরাও দুর্ভোগের শিকার হয়।

সমাজকর্মী যে দুজন আছেন গোলাম আজম চৌধুরী ও ফাতেমা বেগম তাদেও চাকুরী প্রায় শেষ পর্যায়। তারা দুজন শারীরিকভাবে অসুস্থও। তারা নিয়মিত অফিস ও করতে পারছেন না।

আমতলী উপজেলা সমাজসেবা অফিসার মানজুরুল হক কাওসার বলেন, জনবল সংকট থাকার কারণে সমাজসেবা অফিসের কার্যক্রম অনেকটা ধীরগতিতে চলছে। এতে যথাসময়ে গ্রাহকদের সেবা দেওয়া অনেক সময় সম্ভব হয় না। তিনি বলেন, শূন্য পদ পূরণে কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এলাকাবাসী যাতে দ্রুত সেবা পান, সে ব্যাপারে কর্মরতরা অতিরিক্ত কাজ করে যাচ্ছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বরগুনা,আমতলী,সমাজসেবা অফিস,জনবল সংকট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close