reporterঅনলাইন ডেস্ক
  ১৫ জানুয়ারি, ২০২২

পৌষ সংক্রান্তির মাছের মেলা বড় বড় বাঘাইড়

ছবি : সংগৃহীত

আদি বাঙালির পুরনো উৎসব পৌষ সংক্রান্তির মেলা। এ উপলক্ষে মৌলভীবাজারে অনুষ্ঠিত হয়ে গেল তিন দিনব্যাপী মাছের হাট। এ হাটের বড় আকর্ষণ ছিল প্রায় ৫০ কেজি ওজনের একটি বাঘাইড়। মাছটি বিক্রি হয়েছে ৫৫ হাজার টাকায়।

জানা যায়, মৌলভীবাজারের শেরপুরে বিশাল মাছের মেলা বসলেও মহামারি পরিস্থিতিতে গত দুই বছর তা বন্ধ ছিল। করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের দাপটে সংক্রমণ ফের বাড়তে থাকায় এ বছরও মাছের মেলা আয়োজন নিষিদ্ধ হয়। তাই এ বছর জেলার বিভিন্ন স্থানে ছোট পরিসরে মাছের হাট বসান মাছ ব্যবসায়ীরা।

চলতি পৌষের শেষ বুধবার রাত থেকে স্থানীয় হাটগুলোতে শুরু হয় এই মেলা। মৌলভীবাজার সদর, কমলগঞ্জ, শেরপুর ও শ্রীমঙ্গলসহ একাধিক স্থানে বসা এসব হাটে রুই কাতলা, চিতল, বোয়াল, বাঘাইড়, কালি বাউশ ও আইরসহ নানা ধরনের মাছ বিক্রি হয়েছে।

শুক্রবার সরজমিনে দেখা যায়, জেলার শ্রীমঙ্গল উপজেলার নতুন বাজারে মাছ ব্যবসায়ীরা বড় বড় মাছের ডালা সাজিয়ে বসেছিলেন। প্রায় ৫০ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ মেলায় তুলেছেন ব্যবসায়ী মফিজ মিয়া; যার দাম হেঁকেছেন ৬০ হাজার টাকা। বিশাল আকৃতির ওই মাছ দেখার জন্য অনেকেই ভিড় করেন মফিজ মিয়ার দোকানের সামনে। পরে মাছটি ৫৫ হাজার টাকায় বিক্রি করেন মফিজ মিয়া।

আব্দুল মালিক নামের আরেক ব্যবসায়ী ১৯ কেজি ওজনের একটি বোয়াল মাছের দাম হেঁকেছিলেন ৪০ হাজার টাকা। পরে মাছটি তিনি ৩০ হাজার টাকায় বিক্রি করেন।

মাছ বিক্রেতা করিম মিয়া বলেন, এবার প্রচুর মাছের আমদানি হয়েছে। কিন্তু ক্রেতার চেয়ে দর্শকের সংখ্যাই বেশি। অনেকে কিনতে আসেন; অনেকে আসেন বড় মাছ দেখতে। তবে মানুষের ভিড় হলেও ভাল লাগে।

এই মেলা থেকে অনেকে বড় বড় মাছ কিনে আত্মীয় স্বজনদের উপহার দেন বলে জানান স্থানীয়রা। এর মধ্যে দিয়ে মানুষে মানুষে সৌহার্দ্য ও সম্প্রীতির সৃষ্টি করে।

এ বিষয়ে শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম জানান, পৌষ সংক্রান্তি উপলক্ষে মাছের হাট এ অঞ্চলের একটি ঐতিহ্যবাহী উৎসব। এই মেলায় মাছ ব্যবসায়ীরা প্রতিযোগিতা করে বড় মাছ আনেন, কিন্তু করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের দাপটে সংক্রমণ ফের বাড়তে থাকায় এ বছর মেলা নিষিদ্ধ ছিল। তাই ব্যবসায়ীরা হাটে মাছ তুলেছেন এবং ক্রেতারাও তা কিনে নিয়ে যাচ্ছেন সানন্দে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মৌলভীবাজার,কমলগঞ্জ,পৌষ সংক্রান্তি,মাছের মেলা,বাঘাইড়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close