গাজী শাহাদত হোসেন ফিরোজী, সিরাজগঞ্জ

  ১৪ অক্টোবর, ২০২১

রাস্তা সংস্কারে অবহেলা

ঢাকা-সিরাজগঞ্জ সড়কে ৫০ কিলোমিটার যানজট

ছবি : প্রতিদিনের সংবাদ

সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু এলাকায় সংস্কার কাজে ধীরগতি ও অবহেলাজনিত কারণে ৫০ কিলোমিটারজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এতে চরম দুর্ভোগ পোহাচ্ছেন ঢাকা-উত্তরবঙ্গগামী মহাসড়কের যাত্রীরা।

জানা যায়, নলকা সেতুতে সংস্কার কাজের কারণে মাত্র একটি লেন খোলা রাখায় গত মঙ্গলবার থেকেই এই মহাসড়কে ছিল যানবাহনের ধীরগতি। তবে বুধবার রাতে ওই লেনটিও বন্ধ করে দেয়া হয়। আর তাতে শুরু হয় যানজট। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) তা ভয়াবহ আকার ধারণ করে। নলকা সেতু সাময়িকভাবে বন্ধ থাকার কারণে সিরাজগঞ্জ শহরের ভেতরের সড়কে যানবাহন চলাচলের ফলে সিরাজগঞ্জের আঞ্চলিক সড়কগুলোতেও যানজট সৃষ্টি হয়েছে। এতে সিরাজগঞ্জ শহর বাসীর ও দুর্ভোগ বেড়েছে । এই যানজট শুক্রবার পর্যন্ত থাকবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সলঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল কাদের জিলানী জানান, গত ১২ অক্টোবর থেকে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম মহাসড়কের নলকা সেতুতে খানাখন্দ মেরামতের জন্য তিন দিন কাজ চলবে। সেক্ষেত্রে উত্তরবঙ্গগামী সব যানবহনকে আঞ্চলিক সড়কগুলোতে চলাচল করতে বলা হয়েছে।

তিনি আরো বলেন, এই ঘোষণা না মানার কারণে এই মহাসড়কে  যানজট সৃষ্টি হয়েছে। এই সেতু মেরামত করতে আগামীকাল শুক্রবার পর্যন্ত কাজ চলমান থাকবে। সেজন্য সকল যানবহন চালকদের বিকল্প পথ ব্যবহারের জন্য অনুরোধ করা হয়েছে।

লালমনিরহাট থেকে আসা পণ্যবাহী ট্রাকচালক রহিম বলেন, ‘আমি বুধবার (১৩ অক্টোবর) দুপুর ১২টার দিকে হাটিকুমরুল গোল চত্বরে এসেছি। বৃহস্পতিবার ১০টা পর্যন্ত কড্ডার মোড় পর্যন্ত এসেছি। জানি না কবে ঢাকা গিয়ে পৌঁছাব।

এদিকে যানজটে চরম দুর্ভোগের শিকার যাত্রীরা তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন। তার এজন্য সিরাজগঞ্জ সড়ক বিভাগ কে দায়ী করেন। বাস যাত্রী পঞ্চগড়েরর আনোয়ার হোসেন, বগুড়ার হাবিবুর রহমান, কুড়িগ্রামের ফাতেমা বেগম বলেন, এ জন্য সড়ক বিভাগের দায়িত্বশীল ব্যক্তিদের গাফিলতি এবং দায়িত্বহীনতাই দায়ী । বিকল্প সেতু যথা সময়ে নির্মান করতে না পারায় তাদের দায়িত্ব অবহেলার মধ্যে পড়ে। পুরাতন নলকা সেতু মারত্মকভাবে ক্ষতিগ্রস্ত হলেও তারা আগে থেকে মেরামতের ব্যবস্থা না করায় যাত্রীদের  দুর্ভোগ পোহাতে হচ্ছে। ৩০ মিনিটের রাস্তা ৪ /৫ ঘণ্টায়ও পার হওয়া যাচ্ছে না।

এ ব্যাপারে সিরাজগঞ্জ সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী দিদারুল আলম তরফদারের সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। 

উল্লেখ্য যে, চলতি মাসের প্রথমদিকে ঝুঁকিপূর্ণ নলকা সেতু সংক্রান্ত সংবাদ প্রতিদিনের সংবাদ পত্রিকায় প্রকাশিত হয়েছিল।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাকা-সিরাজগঞ্জ,নলকা,বঙ্গবন্ধু সেতু,৫০ কিলোমিটার,যানজট,ভোগান্তি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close