আমতলী (বরগুনা) প্রতিনিধি

  ১৪ সেপ্টেম্বর, ২০২১

আমতলীতে সড়কে ধান মাড়াই, দুর্ঘটনার আশঙ্কা

বরগুনার আমতলী উপজেলার অভ্যন্তরীন সড়ক ও মহাসড়ক দখল করে পুরোদমে চলছে আউশ ধান মাড়াইয়ের কাজ। কৃষকরা জমি থেকে ধান কেটে সড়কে রেখে মাড়াই কাজ সেরে নিচ্ছেন। এতে মানুষ ও যানবাহন চলাচলে বিঘ্নতার সৃষ্টি হচ্ছে। ধানের অবশিষ্ট অংশ রাস্তায় পড়ে থাকায় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা, এমনটি আশঙ্কা গাড়ি চালকদের।

জানা গেছে, পটুয়াখালী-কুয়াকাটা মহাসড়কের শাখারিয়া থেকে আমতলী অংশের বান্দ্রা পর্যন্ত ৩৭ কিলোমিটার এবং আমতলী-তালতলী সড়কের মানিকঝুড়ি থেকে কচুপাত্রা ১২ কিলোমিটারসহ উপজেলার বিভিন্ন ইউনিয়নের আভ্যন্তরীণ পাঁকা সড়কে কৃষকরা ধান মাড়াই করছেন।

যদিও এ সড়কগুলো দিয়ে প্রতিদিন সহস্রধিক বাস, ট্রাক, পিকআপ, টেম্পু, অটোরিকশা, মাহেন্দ্র ও মোটরসাইকেল চলাচল করে। সড়কগুলোর দু’পাশে শতাধিক স্থানে স্থানীয় কৃষকরা জমি থেকে ধান কেটে সড়কে রেখে মাড়াই কাজ করছেন। মাড়াই শেষে খরকুটা সড়কে বিছিয়ে রেখে শুকিয়ে নিচ্ছেন। অন্যদিকে বর্ষায় এগুলো পঁচে সড়ক পিচ্ছিল আকার ধারণ করছে। এর উপর দিয়ে গাড়ি চলাচল করছে। এতে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন গাড়ি চালকরা।

সরেজমিনে দেখা গেছে, পটুয়াখালী আমতলী-কলাপাড়া মহাসড়কের শাখারিয়া, ব্রিকফিল্ড, কেওয়াবুনিয়া, মহিষকাটা, চুনাখালী, সাহেববাড়ী, আমড়াগাছিয়া, ঘটখালী, ছুরিকাটা, মানিকঝুড়ি, খুড়িয়ার খেয়াঘাট, আকনবাড়ী, ফকিরবাড়ী, খলিয়ান, কল্যাণপুর, বান্দ্রা এবং মানিকঝুড়ি-তালতলী সড়কের দক্ষিণপশ্চিম আমতলী, আলিশার মোড়, আড়পাঙ্গাশিয়া, মধ্যতারিকাটা ও তারিকাটা নামক স্থানের সড়কের দু’পাশের তিন ভাগের একভাগ সড়ক দখল করে ধান আটি বেঁধে রাখা হয়েছে। আবার অনেক স্থানে মাড়াই মেশিন দিয়ে ধান মাড়াই করা হচ্ছে। ধান মাড়াই শেষে ধানের খরকুটা সড়কে ফেলে রেখে দিয়েছে অনেকই। আর ফেলে রাখা খরকুটার উপর দিয়ে চলাচল করছে গাড়ি।

বাস চালক মো. হাফিজুর রহমান বলেন, সড়কের মোড়ে মোড়ে ধান রাখায় গাড়ি চালাতে সমস্যা হয়।

ফকিরবাড়ী মোড়ের আবু তালেব বলেন, বৃষ্টির কারণে এখন সবখানে কাঁদা পানি। তাই বাধ্য হয়ে সড়কে ধান রেখেছি।

আমতলী উপজেলা নির্বাহী অফিসার মো. কাওসার হোসেন বলেন, সরেজমিন পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

পিডিএসও/এসএমএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আমতলী,বরগুনা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close