কে এম রুবেল, ফরিদপুর

  ১০ জুন, ২০২১

ফরিদপুরে বাণিজ্যিকভাবে বিদেশি আম চাষে সাফল্য (ভিডিও)

ফরিদপুরে বাণিজ্যিকভাবে বিদেশি আম চাষে সাফল্য পেয়েছে তরুণ উদ্যোক্তা মফিজুর রহমার মাফি। বিশ্বের সবচেয়ে দামি আম মিয়াজাকি বা সূর্যডিমও আছে মাফির বাগানে। প্রথম বছরের সাফল্য পেয়েছেন এই উদ্যোক্তা।

সূর্যডিম ছাড়াও মাফির বাগানে আছে বিভিন্ন দেশের আম। তার মধ্যে উল্লেখযোগ্য কিউজিয়া (থাইল্যান্ড), রেড ম্যাংগো (আমেরিকা), চিয়াংমাই (ফিলিপাইন), বুনাইকিং ৫কেজি, অপচাকাপাত (থাইল্যান্ড), ব্যানা ম্যাংগো (থাইল্যান্ড), বার মাসি (বাংলাদেশী), কাটিমন বারমাসি (থাই), বারি-৪ (বাংলাদেশি)সহ দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির ২০ থেকে ২৫ আম আছে। 

বর্তমানে মাফির বাগানে দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির আম গাছে গাছে ঝুলছে। পুরো বাগানটি দৃষ্টিনন্দন হয়ে উঠেছে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে বিদেশি এই রঙিন আম দেখতে বাগানে আসছে দর্শনার্থীরা। অনেকে আমের চারাও সংগ্রহ করার জন্য আসছেন।

মাফির বাগানে দেশি-বিদেশি প্রায় এক হাজার আমের গাছ আছে। চারা রোপনের প্রথম বছরেই ব্যাপক সাফল্য পেয়েছেন। প্রতিটি গাছেই আম ধরেছে। থোকায় থোকায় ঝুলছে রঙিন আম।

দর্শনার্থীরা জানান, রঙিন আম দেখতে এসেছি এই বাগানে। অনেক সুন্দর দেখতে আমগুলো। আগে কখনো দেখা হয়নি এই আম।   

তরুণ উদ্যোক্তা মফিজুর রহমান মাফি জানান, আমার বাগানে প্রায় ২০-২৫ প্রজাতির আম আছে। আমিই ফরিদপুরে বাণিজ্যিকভাবে বিদেশি জাতের আমের বাগান করেছি। দেশের বাইরে থেকে চারা সংগ্রহ করে আম চাষ করেছি। প্রথম বছরেই সাফল্য পেয়েছি। বিদেশি আমগুলো অত্যন্ত সুন্দর, খেতেও সুস্বাদু। প্রথম বছর আম বিক্রি না করে আত্মীয়-স্বজন ও প্রতিবেশীদের মাঝে বিতরণ করবেন বলে জানান এই উদ্যোক্তা।

মাফি শুধ আম চাষই করেন না। তার আছে কাশমেরি আপেল কুল, সিডলেস কুল, পেঁয়ারা, টক-মিষ্টি কুল, মালটা, কমলা, ড্রাগনসহ বিভিন্ন ফলের বাগান। প্রায় ১৫ একর জমিতে গড়ে তুলেছেন বিভিন্ন ফলের বাগান। আর এই বিশাল বাগানে কর্মসংস্থানের সষ্টি হয়েছে ১০-১৫ জন দরিদ্র মানুষের।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ ড. মো. হজরত আলী বলেন, মফিজুর রহমান একজন তরুণ উদ্যোক্তা। সে মিশ্র ফলবাগান করে সারা দেশে ব্যাপক সাড়া ফেলেছেন। দেশের বিভিন্ন অঞ্চলের চাষিরা তার বাগান পরিদর্শন করছেন। তার থেকে চারা নিয়ে অনেকে গড়ে তুলেছেন বড় খামার। 

ভিডিওতে দেখুন :

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফরিদপুর,বিদেশি আম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close