reporterঅনলাইন ডেস্ক
  ২৫ জানুয়ারি, ২০২৩

বিশ্বযুদ্ধের ইঙ্গিত!

২০২৩ নিয়ে নস্ট্রাদামুসের ভবিষ্যদ্বাণী

ছবি: সংগৃহীত

প্রখ্যাত ফরাসি দার্শনিক নস্ত্রাদামুস। ১৫৬৬ সালে মারা যান তিনি। কিন্তু তার আগেই নানা বিষয়ে ভবিষ্যদ্বাণী করে যান তিনি। যা বিভিন্ন সময়ে প্রায় অক্ষরে অক্ষরে মিলে গেছে। ‘লেস প্রফেটিস নস্ত্রাদামুস’ বইটিতে তার ভবিষ্যদ্বাণীগুলো সম্পর্কে লেখা আছে। বলা হয়, তিনি যা অনুমান করে বলে গিয়েছেন, তার অন্তত ৭০ শতাংশ হুবহু মিলে গেছে। বিখ্যাত এই ফরাসি দার্শনিক যেমন, কোভিড মহামারির আঁচ আগেই করে গিয়েছিলেন। বিশ্বযুদ্ধ বিষয়েও তার অনুমান অতীতে সত্য প্রমাণিত হয়েছে। মানুষ যে একদিন চাঁদে পা দেবেন, হিটলারের মতো কারো উত্থান হবে বিশ্ব-রাজনীতিতে এগলো তিনি বলে গিয়েছিলেন। ফলে, নস্ত্রাদামুস নতুন কোনও বিশ্বযুদ্ধ নিয়ে কী বলে গেলেন সেটা জানার আগ্রহ তৈরি হয়েছে অনেকের মাঝেই।

২০২৩ সালে নিয়ে নস্ত্রাদামুস যেসব বানী বলে গেছেন:

তৃতীয় বিশ্বযুদ্: নস্ত্রাদামুস নিজের ভবিষ্যদ্বাণীতে লিখেছেন যে, 'সাত মাস মহান যুদ্ধ, কুকাজে ব্যক্তির মৃত্যু হবে।' অনেকের ধারণা এর মাধ্যমে নস্ত্রাদামুস তৃতীয় বিশ্বযুদ্ধের ইঙ্গিত দিয়েছেন। অনেকের ধারণা রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ তৃতীয় বিশ্বযুদ্ধে পরিণত হবে। আবার অনেকের ধারণা ২০২৩-এ চীন ও তাইওয়ানের মধ্যে সংঘর্ষ বিপজ্জনক আকার ধারণ করবে। মনে করা হচ্ছে সে সময় তাইওয়ানের রক্ষায় মার্কিন যুক্তরাষ্ট্র হস্তক্ষেপ করবে, যা একটি বিশ্বযুদ্ধে পরিণত হতে পারে।

মিশন মঙ্গল: নস্ট্রাদামুস লিখে গিয়েছেন, মঙ্গল গ্রহের আগুন নিভে গেলে আগুন জ্বলবে। ইলন মাস্ক এর আগে বলেছিলেন, তার কোম্পানি স্পেশ এক্স ২০২৯-এর মধ্যে মঙ্গলগ্রহে মহাকাশযান নিয়ে যাওয়ার চেষ্টা করবে। তবে নস্ট্রাদামুসের ভবিষ্যৎবাণী ২০২৩-এ তা ঘটবে।

নতুন পোপ: বছরের শুরুতে ক্যাথলিক চার্চের নেতৃত্ব দেওয়ার জন্য একজন নতুন পোপ নির্বাচিত হবেন। পোপ ফ্রান্সিস তার বেশি বয়সের কারণে নিজের জায়গা ছাড়বেন। তার জায়গায় যিনি আসবেন, তিনি একজন বিপজ্জনক ব্যক্তি হবেন। এছাড়াও তিনি কেলেঙ্কারির কারণ হবেন।

ব্রিটিশ রাজপরিবার: ২০২২-এ রাণী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু হওয়ার সঙ্গে ব্রিটিশ রাজ পরিবারের ইতিহাসে সিংহাসনে থাকা কারো দীর্ঘতম শাসনের অবসান হয়। লেস প্রফেটিস-এ ইঙ্গিত করা হয়েছে, ব্রিটেন থেকে দূরে থাকলেও প্রিন্স হ্যারি রাজা চার্লসের উত্তরাধিকারী হবেন। তবে এটা অনেকেই আশা করেন না। বলা যেতে পারে জায়গাটি তার ভাই প্রিন্স উইলিয়ামের দখলে রয়েছে।

আকাশ থেকে আগুন পড়বে: নস্ত্রাদামুস লিখেছেন যে, 'রাজকীয় ভবনে আকাশপথে আগুন।' অনেকের মতে, এর মাধ্যমে নতুন সভ্যতার উদয়ের বিষয়টি ব্যাখ্যা করেছেন তিনি। আবার অনেকের ধারণা এমন মন্তব্য করে নস্ত্রাদামুস ২০২৩ সালে পৃথিবী ধ্বংস হওয়ার ইঙ্গিতই দিয়েছেন। আবার কারও কারও মতে এটি বিশ্বের নতুন আইনের সূচনার ইঙ্গিত। কিন্তু আসলে কী হয় তা ২০২৩-এই জানা যাবে।

দুই শক্তি হাত মেলাবে: চমকপ্রদ ভাবে দুটি মহান শক্তির জুটি বাধার ভবিষ্যদ্বাণী করেছেন তিনি। তাঁর ভবিষ্যদ্বাণী অনুযায়ী এক শক্তিশালী পুরুষ ও একটি দুর্বল পুরুষ বা মহিলা নেতা এই জোট বাঁধবেন। তবে এই জোটের সুপ্রভাব দেখতে পারবে বিশ্ব, কিন্তু এটি দীর্ঘদিন স্থায়ী হবে না।

নস্ট্রাদামুসের জন্ম ১৫০৩ সালে দক্ষিণ ফ্রান্সে। তার মৃত্যু ১৫৬৬ সালে। লেস প্রফেটিস নামে বইয়ে তিনি ৬৩৩৮ টি বিষয়ের কথা লিখে গিয়েছিলেন। ভাইরাস সংক্রান্ত সংক্রমণ নিয়েও সতর্ক করে গিয়েছিলেন তিনি। হিসেবে দেখা গিয়েছে, তার ভবিষ্যৎবাণীর অর্ধেকের বেশি মিলেছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নস্ট্রাদামুস,ফরাসি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close