স্বর্ণের দাম কমলো আড়াই হাজার

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২০, ১৯:২৭ | আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২০, ১৯:৪৩

অনলাইন ডেস্ক
ফাইল ছবি

দুই সপ্তাহের ব্যবধানে স্বর্ণের দু'বার বাড়িয়ে আবার কমানোর ঘোষণা দিলো বাজুস। আন্তর্জাতিক বাজারের অজুহাত দিয়ে লুকোচুরি খেলছে এই সংগঠনটি। এবার ভরি প্রতি প্রায় আড়াই হাজার টাকা কমানোর ঘোষণা দেয়া হয়েছে। বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) স্বর্ণের নতুন দাম  ৭৪ হাজার আট টাকা নির্ধারণ করেছে।

বৃহস্পতিবার বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস। বৃহস্পতিবার থেকেই স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের মূল্য কিছুটা হ্রাস পাওয়ায় ক্রেতা সাধারণের কথা চিন্তা করে বাজুসের সিদ্ধান্ত মোতাবেক ২৪ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের বাজারে স্বর্ণ ও রৌপ্য অলঙ্কারের মূল্য নির্ধারণ করা হয়েছে।

নতুন করে নির্ধারণের পর (২৪ সেপ্টেম্বর) থেকে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম দুই হাজার ৪৪৯ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৭৪ হাজার ৮ টাকা। এছাড়া ২১ ক্যারেটের স্বর্ণ ভরি ৭০ হাজার ৮৫৯ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ভরি ৬২ হাজার ১১১ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ৫১ হাজার ৭৮৮ টাকা নির্ধারণ করা হয়েছে।’ তবে রুপার দাম পূর্বের নির্ধারিত ৯৩৩ টাকাই বহাল রয়েছে।

গত ১৮ সেপ্টেম্বর প্রতি ভরিতে দুই হাজার ৪৪৯ টাকা বাড়িয়েছিল বাজুস। তার আগে গত ১৩ ও ২১ আগস্ট স্বর্ণের দাম কমিয়েছিল বাজুস। যদিও সপ্তাহের ব্যবধানে বিদেশ থেকে এলসি করে  স্বর্ণ  আমদানি সম্ভব নয়। বাজুস তাদের জমানো স্বর্ণই দাম বাড়িয়ে বিক্রি করেছে। আবার যখন সাধারণ মানুষ স্বর্ণ বিক্রি করতে শুরু করেছে তখনই দাম কমিয়ে দিয়েছে।  

পিডিএসও/এসএম শামীম