অস্থির পেঁয়াজের বাজার

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২০, ১৪:১৭ | আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২০, ১৪:৪৪

অনলাইন ডেস্ক

দেশি পেঁয়াজের দাম এক রাতের ব্যবধানে কেজিতে প্রায় ১০ থেকে ২০ টাকা বেড়েছে। মঙ্গলবার সকালে কারওয়ান বাজারে দেখা যায়, প্রতি পাল্লা (৫ কেজি) পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৪৫০ টাকায়। 

বিক্রেতারা জানিয়েছেন, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করেছে। ভারত থেকে পেঁয়াজ আসবে না তাই দাম বেড়েছে। এদিকে, ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দামও এক রাতের মধ্যে বেড়েছে। এক পাল্লা বিক্রি হচ্ছে ২৯০ থেকে ৩০০ টাকায়। 

এই দামেই অনেককে দেখা গেল পেঁয়াজ কিনতে। কারওয়ান বাজারে এক ক্রেতা জানালেন, দাম আরও বাড়তে পারে তাই সকালেই পেঁয়াজ কিনতে এসেছেন। 

সোমবার পেঁয়াজ রপ্তানি আনুষ্ঠানিকভাবে বন্ধের ঘোষণা করেছে ভারত। গতকাল দেশের তিনটি প্রধান স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আসেনি। পরে রাতে ভারত সরকারের রপ্তানি বন্ধের নির্দেশনা দেশটির আমদানিকারকদের হাতে আসে। 

রাজধানীর পেঁয়াজের বাজার গতকাল বিকাল থেকেই অস্থির হয়ে পড়ে। শ্যামবাজারে গতকাল বিকালের পর থেকে পেঁয়াজ বিক্রি কার্যত বন্ধ হয়ে যায় বলে জানান সেখানকার ব্যবসায়ীরা। আর কারওয়ান বাজারের আড়তে বেলা ৩টার দিকে যে দেশি পেঁয়াজ প্রতি কেজি ৫৬ টাকা ছিল, সন্ধ্যা ৭টায় তা ওঠে ৭০ টাকায়। আর একই বাজারে ৪২ টাকা কেজির ভারতীয় পেঁয়াজ রাত ১০টায় হয়ে যায় ৫৬ টাকা। আজ সকালে সেই দাম আরও বেড়েছে। এক কেজি ৯০ টাকায়ও বিক্রি হচ্ছে।

পিডিএসও/হেলাল