নিজস্ব প্রতিবেদক

  ২৩ এপ্রিল, ২০১৯

পুঁজিবাজার সঠিক অবস্থানে আছে : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেছেন, পুঁজিবাজার খারাপ অবস্থানে নেই। পৃথিবীর সব দেশেই সূচকের এমন ওঠা-নামা আছে। আমাদের দেশ এর বাইরে নয়। এখন বাংলাদেশের পুঁজিবাজার সঠিক অবস্থানে রয়েছে। গতকাল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। বৈঠকে উপস্থিত ছিলেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক এম খায়রুল হোসেন, কমিশনার অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী, ড. স্বপন কুমার বালা প্রমুখ।

অর্থমন্ত্রী বলেন, সূচক পতনের পেছনে কারো না কারো হাত আছে। ১৯৯৬ এবং ২০১০ সালে আমরা এই বিষয়গুলো দেখেছি। এর পেছনে যারা আছে তাদের খোঁজে বের করতে হবে। দেশের অর্থনীতি বড় হবে; আর পুঁজিবাজার পিছিয়ে থাকবে এমনটি হতে পারে না।

তিনি আরো বলেন, পুঁজিবাজার এখন স্বাভাবিক আছে। সূচক ৪ হাজার ৫০০ থেকে ৫ হাজার ৯০০ পয়েন্ট গেছে। সেখান থেকে ৫ হাজার ৩০০ পয়েন্টে এসেছে। জাপানের পুঁজিবাজারে ১৯৮৯ সালে সূচক ছিল ৩৯ হাজার; সেখান থেকে ২০০৭ সালে মাত্র ৭ হাজার পয়েন্টে নেমে আসে। এমনকি আমাদের পাশের দেশ ভারতে সূচক ২১ হাজার পয়েন্ট থেকে ৭ হাজার পয়েন্টে নেমে এসেছিল। বিশ্বের সব দেশের পুঁজিবাজারে উত্থান-পতন ঘটেই, এটা কোনো বিষয় না বাংলাদেশের পুঁজিবাজারও এর বাইরে নয়।

অর্থমন্ত্রী বলেন, আমরা চাই বিনিয়োগকারীরা পুঁজিবাজারে আসুক। তারা এলে বিনিয়োগ বাড়বে; দেশে কর্মসংস্থান হবে ছেলেমেয়েরা চাকরি পাবে। তবে কাউকে জোর করে আনা যাবে না।

এক সময় পুঁজিবাজারে মূল্য-আয় (পিই) অনুপাত ৮০-৯০ ছিল বলে জানান আ হ ম মুস্তফা কামাল। এখন সেটা ১৫-২০ এর ঘরে রয়েছে। এ থেকেই বোঝা যায় পুঁজিবাজার ভালো অবস্থানে রয়েছে। পিই কম থাকা বাজারের জন্য ভালো। এখন শেয়ার দর অতি মূল্যায়িত অবস্থায় নেই।

উল্লেখ্য, গত ২৪ জানুয়ারি ডিএসইর প্রধান সূচক ছিল ৫৯৫০ পয়েন্ট। গত ২১ এপ্রিল এই সূচক দাঁড়িয়েছে ৫৩২৪ পয়েন্টে। এ সময় সূচক কমেছে ৬২৬ পয়েন্ট বা ১০.৫২ শতাংশ। আর ৪ লাখ ১৯ হাজার ৯৮৮ কোটি টাকার বাজার মূলধন নেমে এসেছে ৩ লাখ ৯৬ হাজার ৩৮৩ কোটি টাকায়। বাজারের এমন পতনে বিনিয়াগকারীরা রাজপথে নেমে আসতে বাধ্য হয়েছে। নিয়মিত ডিএসইর সামনে পতনের প্রতিবাদে বিক্ষোভও করছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close