কামরুল বাহার আরিফ

  ০১ মার্চ, ২০২৪

জন্মদিন : নাহিদা আশরাফী

পথ পেরোনো পথিক

বৈরী পরিবেশ, প্রতিবেশকে টপকে, দৃঢ় মনোবল নিয়ে বাংলা সাহিত্যে জন্ম নিয়েছিলেন বহু প্রতিভাময়ী নারী। তারা এভারেস্ট জয়ের চেয়ে এক-একজন বড় বিজয়িনী। বাংলাদেশে এমন মহীয়সী নারীর সংখ্যা কম নয়। তাদেরই মধ্যে নবপ্রজন্মের, নবধারার কবি, গল্পকার, প্রকাশক ও সম্পাদক নাহিদা আশরাফীকে একজন মনে হচ্ছে। তাকে নিয়ে আমরা আশাবাদী। যিনি সব বিরুদ্ধ-প্রতিবেশকে উপেক্ষা করে নির্মোহভাবে এগিয়ে যাচ্ছেন। যার মধ্যে সাহিত্যকে ভালোবাসার কমিটমেন্ট আছে। মেধা আছে। ধৈর্য আছে। একাগ্রতা আছে। সিনসিয়ারিটি আছে। সততা আছে। সৌন্দর্য আছে। শৈলী আছে। আর আছে প্রচণ্ড দৃঢ়বল। আছে লোভ-লালসার ঊর্ধেŸ থাকার সৎ সাহস। সংসার, সন্তান, দায়িত্বকে সমান্তরালে রেখে তিনি আজ বাংলা সাহিত্যে নিজেকে তুলে ধরেছেন তার কাজ ও ভবিষ্যৎ চিন্তার প্রসারতা নিয়ে। আধুনিকতাকে গ্রহণ করার অপূর্ব শৈলী তার মধ্যে বিদ্যমান। তার কাজ ও একাগ্রতাই নাহিদার প্রচারের প্রধান মাধ্যম। তিনি নিজেকে নারী হিসেবে নয়, মানুষ হিসেবে নিজেকে উপস্থাপন করার এক উদাহরণও বটে!

নাহিদা আশরাফীর প্রশংসা করছি না। তাকে যতটুকু দেখেছি, মিশেছি, পড়েছি- তাতে আমাদের এই কথাগুলো বলিয়ে নিচ্ছে নির্মোহভাবে। অসাধারণ ব্যক্তিত্ব আর মানুষের প্রতি শ্রদ্ধাবোধ তার অন্যতম বৈশিষ্ট্য। একই সঙ্গে তিনি লালন করেন বাংলা ভাষা, বাংলাদেশ, বাঙালি মনন ও বাংলার স্বাধীনতা। লালন করেন শেখ মুজিব, রবীন্দ্রনাথ ও লালনকে। এক আধ্যাত্মবাদও তার ভেতরে বহমান নদীর মতো ছুটে চলে। নাহিদা একজন লিটলম্যাগকর্মী। এ পরিচয় তার কাছে গর্বের এবং কমিটমেন্টের।

মানুষের কাজ হচ্ছে, সামনে এগিয়ে যাওয়া। এগিয়ে যাওয়া পথটাকে অনুসরণীয় করে রেখে যাওয়া। মূল্যায়ন ভবিষ্যতের কথা। মানদ-! তাও বিচারের ভার ভবিষ্যতের কাছে গচ্ছিত থাক। আমরা বড়জোর এক অন্যের জন্য একটু প্রেরণা হতে পারি। পাশে থাকতে পারি তার শুভ সবকিছুর সঙ্গে। এই পাশে থাকার অভিপ্রায়ে এক সাহসিকা নাহিদা আশরাফীর সব আগামীর জন্য শুভকামনা রাখছি। শুভ জন্মদিন।

নাহিদা এগিয়ে যান শত শঙ্কুলতাকে ডিঙিয়ে, শত কুসংস্কার মাড়িয়ে, শত অন্ধকার পেরিয়ে, শত ধর্মান্ধতা উপড়িয়ে আর সমাজ শাসনের রক্তচক্ষু ও লোভের জিহ্বার ভাষাকে পদদলিত করে। জয় হোক কবিতার। জয় হোক বাংলা ভাষা ও সাহিত্যের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close