reporterঅনলাইন ডেস্ক
  ২৭ মে, ২০২২

সংবাদ

‘এবং মানুষের’ কবিতা উৎসব

গত ২০ মে রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে সাহিত্যবিষয়ক ছোটকাগজ ‘এবং মানুষ’ আয়োজিত ৬ষ্ঠ কবিতা উৎসবের আয়োজন করা হয়।

উৎসবে প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন। অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন- কবি নাসির আহমেদ, কবি ফরিদ আহমদ দুলাল, কবি কাজল চক্রবর্তী (কলকাতা), কবি কামরুল ইসলাম, সাধারণ সম্পাদক, বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদ। উৎসবে সভাপতিত্ব করেন কবি গোলাম কিবরিয়া পিনু, সভাপতি বাংলাদেশ প্রগতি লেখক সংঘ। উৎসবের আয়োজক হিসেবে স্বাগত বক্তব্য দেন ‘এবং মানুষ’ সম্পাদক কবি আনোয়ার কামাল।

দুই বাংলার কবিদের মিলনমেলায় উৎসব মুখরিত হয়ে উঠে। উৎসবে কবি ও কথাসাহিত্যিক বাদল মেহেদী, কবি ও লিটলম্যাগ সম্পাদক জলিল আহমেদ, কবি ও কথাসাহিত্যিক রকিবুল হাসানকে নগদ অর্থসহ ‘এবং মানুষ সম্মাননা-১৪২৯’ প্রদান করা হয়। এছাড়া তরুণ লেখক হিসেবে বাবর খান নৃপকে ‘তরুণ লেখক সম্মাননা’ দেওয়া হয়।

চারটি পর্বে বিভক্ত অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে কবি ও কথাসাহিত্যিক ঝর্না রহমানের সভাপতিত্বে অতিথি ছিলেন- কবি বাদল মেহেদী, কবি জলিল আহমেদ, কবি রকিবুল হাসান। তৃতীয় পর্বে কবি ও কথাসাহিত্যিক তৌফিকুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অতিথি ছিলেন- কবি নাহার ফরিদ খান, কবি বিলু কবীর, ছড়াকার হাসনাত আমজাদ ও কবি জ্যোতির্ময় সেন। চতুর্থ পর্বে কবি বাবুল আনোয়ারের সভাপতিত্বে অতিথি ছিলেন কবি তপন বাগচী, কবি মীর আবদুর রাজ্জাক, কবি মনিরুন নাহার।

কবিকণ্ঠে কবিতা পাঠের মধ্যদিয়ে কবিতা উৎসবের সমাপ্তি হয়। উৎসবে কবিকণ্ঠে কবিতা পাঠ ছাড়াও বিশিষ্ট আবৃত্তি শিল্পীরা কবিতা পাঠ করেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কবি শেখ ফিরোজ আহমেদ বাবু ও কবি কুশল ভৌমিক।

* কাঞ্চন বিধু

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close